মঙ্গলবার, মে ১৮
শীর্ষ সংবাদ

রাকেশ ভট্টাচার্য্য স্মরণে দর্পণ থিয়েটারের ভার্চুয়াল স্মরণ সভা

এখানে শেয়ার বোতাম

সিলেট প্রতিনিধি:: দর্পণ থিয়েটার সিলেট এর জ্যেষ্ঠ সদস্য রাকেশ ভট্টাচার্য্যের প্রথম মৃত্যুবার্ষিকীতে দর্পণ থিয়েটার, সিলেট এর উদ্যোগে ভার্চুয়াল স্মরণ সভা অনুষ্টিত। ১২ এপ্রিল (সোমবার) রাতে ২ ঘন্টা ২০মিনিট ব্যাপী এই ভার্চুয়াল স্মরণ সভা হয়। বর্তমান করোনা মহামারীর কথা বিবেচনায় রেখে ভার্চুয়ালী দিনটিকে স্মরণ করা হয়।

প্রয়াত নাট্যকর্মী রাকেশ ভট্টাচার্য্যের প্রিয় একটি গান “বিভাবরী জাগো” দিয়ে স্মরণসভার সূচনা করা হয় এবং তার বিভিন্ন ছবি প্রদর্শিত হয়।

১লা জানুয়ারি, ১৯৭২ সালে হবিগঞ্জ এ জন্ম নেওয়া রাকেশ ভট্টাচার্য্য ছিলেন একাধারে থিয়েটার শিল্পী, নাট্যকার, সাংবাদিক, লিটল ম্যাগ সম্পাদক, খন্ডকালীন ব্যাবসায়ী, শিক্ষক,কর্পোরেট চাকুরে এবং একনিষ্ঠ বিপ্লবী । ১৯৮৯ সাল থেকে দর্পণ থিয়েটারের একনিষ্ঠ কর্মী । ছাত্র অবস্হা থেকেই তার রাজনৈতিক বোধ গড়ে উঠে ।১৯৮৬ সালে স্কুলে থাকতেই দীক্ষিত হন সমাজতন্ত্রে, মৃত্যুর আগ পর্যন্ত সেই বিশ্বাস ছিল সুদৃঢ় । জাতীয় সমাজতান্ত্রিক দল- জাসদের সিলেট জেলা কমিটির সাংস্কৃতিক সম্পাদক থাকা অবস্থাতেই মৃত্যুবরণ করেন তিনি। সিলেটের সাংস্কৃতিক আন্দোলনের একটি অন্যতম ইতিহাস,প্রান্তিক চত্বরে আয়োজিত বৈশাখী মেলা। সেই মেলার আয়োজক কর্মী হয়ে মেলা প্রাঙ্গনেই দুর্বৃত্তের ছুরিকাঘাতে গুরুতর আহত হয়েছিলেন রাকেশ ভট্টাচার্য। প্রথা বিরোধী সাহিত্যচর্চার কেন্দ্র লিটল ম্যাগ নিয়ে দিবারাত্র কাটানো রাকেশ ভট্টাচার্য্যের সম্পাদনায় এবং উদ্যোগে প্রকাশিত ‘লৌকিক’ নামটি চিরকাল থাকবে তার সমার্থক হয়ে ।
সভায় তার সংক্ষিপ্ত জীবনী পাঠ করেন দর্পণ থিয়েটার সিলেট এর সদস্য সামান্থা ঘোষ এবং সঞ্চালনা করেন সুপ্রিয় দেব পুরকায়স্থ শান্ত।

দর্পণ থিয়েটার মনে করে শিল্প এবং শিল্পী সবার, আর তাই সিলেটের বিভিন্ন নাট্য সগঠনের সদস্যবৃন্দ, রাকেশ ভট্টাচার্য্যের ঘনিষ্ট রাজনৈতিক সহচরবৃন্দ এবং তার কয়েকজন ঘনিষ্ট বন্ধু বান্ধব সহ আয়োজিত এই স্মরণ সভায় বক্তারা রাকেশ ভট্টাচার্য্যের শিল্প চর্চা ও মেধার বিভিন্ন দিক তুলে ধরেন এবং অধিকাংশ সময় তারা অনেকেই আবেগপ্রবণ হয়ে পড়েন। সভায় রাকেশ ভট্টাচার্য্যের স্মৃতি রক্ষার্থে ও তার পরিবারের কল্যাণের জন্য গঠনমূলক কিছু উদ্যোগ গ্রহণের প্রস্তাব রাখা হয়।

২ ঘন্টা ২০মিনিট ব্যাপ্ত এই স্মরন সভায় দর্পণ থিয়েটার এর সভাপতি জাকির হোসেনের সভাপতিত্বে নিজেদের আবেগ ও স্মৃতি ব্যক্ত করেন জাসদ কেন্দ্রীয় কমিটির যুগ্ম সম্পাদক ও সিলেট জেলা সভাপতি লোকমান আহমদ, নাট্যকর্মী নিলাঞ্জন দাস টুকু , সভাপতি কথাকলি সিলেট- শামছুল বাছিত শেরো, নাট্য নির্দেশক আমিরুল ইসলাম বাবু , সভাপতি -সম্মিলিত নাট্য পরিষদ সিলেট- মিশফাক আহমদ চৌধুরী, আহ্বায়ক লিটল থিয়েটার সিলেট আব্দুল কাইয়ুম মুকুল , প্রধান পরিচালক, সম্মিলিত নাট্য পরিষদ সিলেট – অরিন্দম দত্ত চন্দন, সাধারন সম্পাদক সিলেট জেলা জাসদ- কিবরিয়া চৌধুরী, ব্যবস্থাপক সিলেট গ্যাস ফিল্ড -হেলাল উদ্দিন, উপ পরিচালক সমাজসেবা অধিদপ্তর সিলেট – নিবাস রঞ্জন দাশ, , নাট্যকর্মী ও সংস্কৃতিজন এবং যুগ্ম সাধারণ সম্পাদক কেন্দ্রিয় কমিটি জাসদ নাদের চৌধুরী, রাকেশ ভট্টাচার্য্যের ছোট ভাই সজল ভট্টাচার্য , সিলেট জেলা জাসদ এর দপ্তর সম্পাদক রেজাউল কিবরিয়া লিমন , প্রতিষ্ঠাতা সদস্য দর্পণ থিয়েটার সিলেট নিরঞ্জন দে যাদু , সাবেক সভাপতি দর্পণ থিয়েটার সিলেট ও সাংগঠনিক সম্পাদক, সিলেট মহানগর আওয়ামিলীগ সৈয়দ শামীম আহমদ এবং জ্যেষ্ঠ সদস্য, দর্পণ থিয়েটার সিলেট এনায়েতুল ইসলাম লাভলু ।


এখানে শেয়ার বোতাম