মঙ্গলবার, নভেম্বর ২৪

‘যে রাষ্ট্র ধর্ষক পুষে, সে রাষ্ট্র ভেঙে দাও’

এখানে শেয়ার বোতাম
  • 14
    Shares

অধিকার ডেস্ক:: নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলায় নারীকে বিবস্ত্র করে নির্যাতনসহ সারা দেশে অব্যাহত নারী ধর্ষণ ও নিপীড়নের ঘটনায় রাজধানীর শাহবাগে বিক্ষোভ করছে সাধারণ শিক্ষার্থী, বাম ছাত্র সংগঠনের কর্মী ও বাংলাদেশ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ। বিক্ষোভকারীরা বলছেন, ধর্ষণ ও নির্যাতনের ঘটনায় দোষীদের সহায়তা দেওয়া হয়। এতে করে দোষীরা বারবার এমন ঘটনা ঘটায়। ধর্ষণের ঘটনায় দ্রুত বিচার হলে বারবার এমন ঘটনা ঘটবে না।

আজ বুধবার সকাল সাড়ে ১০টা থেকে জাতীয় জাদুঘরের সামনে বিক্ষোভ করছে ‘সেভ আওয়ার উইমেন’ নামের শিক্ষার্থীদের একটি প্ল্যাটফর্ম। একই স্থানে দুপুর পৌনে বারোটা থেকে বিক্ষোভ করছে বাম সংগঠনের নেতৃত্বে সাধারণ শিক্ষার্থীরা।

ফেসবুকভিত্তিক প্ল্যাটফর্ম ‘সেভ আওয়ার উইমেন’ এর সদস্য বর্তমানে প্রায় ১ লাখ ৮৩ হাজার। প্ল্যাটফর্মটি নারী নির্যাতন ও নিপীড়নের বিরুদ্ধে সচেতনতায় কাজ করছে। এর সভাপতি সানজিদা খান প্রথম আলোকে বলেন, ‘আমি প্রতিদিন যখন বাসা থেকে বের হই, তেমনি নিরাপদে যেন বাসাতে ফিরতে পারি এটাই আমাদের চাওয়া। স্বাধীন দেশের স্বাধীন নাগরিক হিসেবে আমরা চলতে চাই। আমাকে যেন রাস্তায় ধর্ষণের শিকার হতে না হয়, এটা রাষ্ট্রকে নিশ্চিত করতে হবে।’

বিক্ষোভে সেভ আওয়ার উইমেন বাংলাদেশের সমাজকল্যাণ সম্পাদক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মো. রিফাতুল হক প্রথম আলোকে বলেন, ‘ধর্ষকের কোনো পরিবার থাকে না। আমাদের বোনেরা, মায়েরা নিরাপদে থাকবে। আমরা দেখেছি, ধর্ষণের ঘটনায় সহজে ও যথাসময়ে বিচার হয় না। উল্টো ধর্ষকদের সাপোর্ট ও ব্যাকআপ দেওয়া হয়। এর জবাব দিতে হবে।’

জাদুঘরের সামনে একইস্থানে দুপুর পৌনে বারোটা থেকে বিক্ষোভ করছে বামধারার ছাত্র সংগঠনগুলোর শিক্ষার্থীরা। তাঁরা গতকাল একইস্থানে ‘ধর্ষকের বিরুদ্ধে বাংলাদেশ’ লেখা ব্যানার নিয়ে গণ অবস্থান ও কালো পতাকা মিছিল করেছিল। আজকের বিক্ষোভে অবস্থানকারীরা ‘যে হাত নিপীড়কের সে হাত ভেঙে দাও’, ‘ধর্ষক লীগের আস্তানা ভেঙে দাও, গুঁড়িয়ে দাও’, ‘আমার মাটি আমার মা, ধর্ষকদের হবে না’, ‘আমার সোনার বাংলায়, ধর্ষকদের ঠাঁই নাই’, ‘যে রাষ্ট্র ধর্ষক পুষে, সে রাষ্ট্র ভেঙে দাও’, ‘ধর্ষকদের কারখানা, ভেঙে দাও, গুঁড়িয়ে দাও’, পাহাড় কিংবা সমতলে, লড়াই হবে সমানতালে’, স্লোগানে বিক্ষোভ করছেন। তাঁরা গণ অবস্থান থেকে স্বরাষ্ট্রমন্ত্রীর পদত্যাগের দাবি জানান।

সোয়া বারোটা থেকে শাহবাগে বিক্ষোভ সমাবেশ করছে বাংলাদেশ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ। তাঁরা কালো পতাকা মিছিল বের করবে। বিক্ষোভকারীরা বলছেন, ধর্ষকদের বিচার করার পাশাপাশি যারা ধর্ষকদের পৃষ্ঠপোষক তাদেরও বিচার করতে হবে। স্বরাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ দাবি করেছে বাংলাদেশ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ।


এখানে শেয়ার বোতাম
  • 14
    Shares