সোমবার, নভেম্বর ৩০

যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা লাখ ছাড়ালো, বিশ্বে ৩ লাখ

এখানে শেয়ার বোতাম

আন্তর্জাতিক ডেস্ক:: মহামারি করোনায় যুক্তরাষ্ট্রের মৃতের সংখ্যা এক লাখ ছাড়িয়েছে। শুধুমাত্র নিউইয়র্কেই মারা গেছে ২৯ হাজারের বেশি মানুষ। নিউইয়র্কে আক্রান্তের সংখ্যা তিন লাখ ৭২ হাজারের বেশি। দেশটিতে আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ১৭ লাখ।এদিকে, লাখো মৃত্যুর মধ্যেই যুক্তরাষ্ট্রের মেমোরিয়াল ডের ছুটিতে মেতেছিল যুক্তরাষ্ট্রবাসী। সৈকত, পার্কগুলোতে ছিল উপচে পড়া ভিড়। নিউইয়র্কে মঙ্গলবার থেকে চালু হয়েছে দেশটির শেয়ার বাজার।

বিশ্বে করোনায় এখন পর্যন্ত মারা গেছে প্রায় সাড়ে তিন লাখ মানুষ। আক্রান্ত ৫৬ লাখের বেশি। এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ২৪ লাখ মানুষ।

ইউরোপে মৃত্যু ও সংক্রমণের হার কমলেও দক্ষিণ ও উত্তর আমেরিকার দেশগুলোতে দিন দিন বাড়ছে করোনার প্রাদুর্ভাব। ব্রাজিলে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ২৩ হাজারের বেশি। দেশটিতে আক্রান্ত ৩ লাখ ৭৬ হাজারের বেশি মানুষ।

দক্ষিণ আমেরিকায় আক্রান্তের সংখ্যার দিক থেকে ব্রাজিলের পরই রয়েছে পেরু, দেশটিতে আক্রান্ত হয়েছেন এক লাখের বেশি। মৃত্যু ছাড়িয়েছে তিন হাজার। এছাড়া চিলি,ইকুয়েডর ও কলম্বিয়ায় দিন দিন বাড়ছে সংক্রমণের হার।

মেক্সিকোতে একদিনে ২শ’ ৩৯ জনের মৃত্যুসহ মোট মারা গেছেন সাড়ে সাত হাজারের বেশি মানুষ।

ভারতে নতুন করে দেশটিতে ১শ’ ৪৮ জন মারা গেছেন। মোট মৃত্যু ছাড়িয়েছে চার হাজার। আক্রান্ত ১ লাখ ৪৪ হাজারের বেশি। অন্যদিকে, ১৫ই জুন থেকে ইউরোপের ৩১ দেশের উপরে জারি করা ভ্রমণ সংক্রান্ত নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে জার্মানি। ইউরোপের পরিস্থিতি আস্তে আস্তে স্বাভাবিক হওয়ায় এই সিদ্ধান্ত নিয়েছে জার্মান সরকার।

এদিকে, দেশে দেশে লকডাউন শিথিল হলে সংক্রমণের দ্বিতীয় ঢেউ আসতে পারে বলে আশঙ্কা করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।


এখানে শেয়ার বোতাম