বুধবার, ফেব্রুয়ারি ২৪
শীর্ষ সংবাদ

ময়মনসিংহে ভাষা শহীদ স্মরণে ছাত্র ফ্রন্ট এর আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান

এখানে শেয়ার বোতাম
  • 157
    Shares

ময়মনসিংহ প্রতিনিধি:: সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট ময়মনসিংহ জেলা শাখার উদ্যোগে মহান ভাষা আন্দোলনের শহীদ স্মরণে আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়েছে।

২১ ফেব্রুয়ারী ঐতিহাসিক রেলওয়ে স্টেশন কৃষ্ণচূড়া চত্বরে বিকেল ৩ টায় আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক অজিত দাস, উপস্থিত ছিলেন বাসদ (মার্কসবাদী) জেলা সমন্বয়ক শেখর রায় এবং আলোচনা করেন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট কেন্দ্রীয় সাধারণ সম্পাদক রাশেদ শাহরিয়ার।

সাংস্কৃতিক অনুষ্ঠানে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট এর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের কর্মীরা অংশগ্রহণ করে। এছাড়া সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট পরিচালিত ‘বিদ্যাসাগর পাঠশালা ‘ এবং ‘কর্ণেল তাহের স্মৃতি পাঠশালার’ ছাত্র-ছাত্রীরা অংশ নেয়। তারা একুশের বিভিন্ন গান, কবিতা, নৃত্য এবং নাটিকা প্রদর্শন করে।

আলোচনা পর্বে রাশেদ শাহরিয়ার বলেন – ৫২ ‘র মহান ভাষা আন্দোলন ধর্মভিত্তিক পাকিস্তানী ঔপনিবেশিক শাসনের বিরুদ্ধে অসাম্প্রদায়িক বাঙালি জাতীয়তাবাদের প্রথম স্ফুরণ। ভাষা আন্দোলনের ধারাবাহিকতায় মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জিত হয় আমাদের স্বাধীনতা। কিন্তু স্বাধীনতার পঞ্চাশ বছর পরও ভাষা আন্দোলন বা মুক্তিযুদ্ধের আকাঙ্খা আজও অপূরিত। স্বাধীনতার পর পুঁজিবাদী ব্যবস্থায় দেশ পরিচালনার ফলে গণতান্ত্রিক- অসাম্প্রদায়িক সমাজ সুদূরপরাহত। বর্তমান আওয়ামিলীগ সরকার জনগণের সকল গণতান্ত্রিক পদদলিত করে পরপর দুইবার ভোট ডাকাতির মাধ্যমে জোরপূর্বক ক্ষমতায় অধিষ্ঠিত। ডিজিটাল নিরাপত্তা আইন করে জনগণের কণ্ঠ রোধ করছে। দূর্নীতি লুটপাট আড়াল করতে সাম্প্রদায়িক বিভাজন তৈরি করছে।’

এ পরিস্থিতিতে ভাষা আন্দোলনের শহীদদের চেতনায় উদ্বুদ্ধ হয়ে দেশের ছাত্র সমাজকে ফ্যাসিবাদ বিরোধী আন্দোলনে সামিল হওয়ার আহবান জানান। সবশেষে ভাষা আন্দোলন সম্পর্কে ছাত্র-ছাত্রীদের জন্য আয়োজিত কুইজ ও চিত্রাঙ্কন প্রতিযোগিতার বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।

“সকল স্তরে মাতৃভাষার ব্যাবহার চাই,বহুত্ববাদী নারীবান্ধব সমাজ চাই” এই স্লোগানকে ধারণ করে মহান ভষা শহীদের প্রতি শ্রদ্ধা রেখে শিশু কিশোরদের সাথে মানিকগঞ্জ পৌরসভাধীন ৮ ওয়ার্ডের জয়নগর মাঝি পাড়াতে চিত্রাংকন রচনা ও আবৃত্তি প্রতিযোগিতা শেষে পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়।


এখানে শেয়ার বোতাম
  • 157
    Shares