সোমবার ‚ ২২শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ ‚ ৬ই জুলাই, ২০২০ ইং ‚ দুপুর ২:১৭

Home শিল্প ও সাহিত্য মুন্ডা নৃগোষ্ঠীর সাংস্কৃতিক বিপর্যয় নিয়ে তথ্যচিত্র ‘খুঁটি’

মুন্ডা নৃগোষ্ঠীর সাংস্কৃতিক বিপর্যয় নিয়ে তথ্যচিত্র ‘খুঁটি’

অধিকার ডেস্ক:: নৃতাত্বিক গোষ্ঠী মুন্ডাদের সাংস্কৃতিক বিপর্যয় নিয়ে নির্মিত তথ্যচিত্র খুঁটি। সম্প্রতি দক্ষিণ এশিয়ার প্রথম ভার্চুয়াল চলচ্চিত্র উৎসব ৮ম লিবারেশন ডকফেস্ট বাংলাদেশ-২০২০ এ ন্যাশনাল ক্যাটাগরিতে সেরা চলচ্চিত্র পুরস্কার অর্জন করেছে চলচ্চিত্রটি।

২০০ বছর আগে ইংরেজ সরকারের বিরুদ্ধে বিদ্রোহ করে ভারতের ঝাড়খন্ড থেকে বিতারিত হয়ে বাংলাদেশের সুন্দরবনে আশ্রয় নেয় মুন্ডা নৃগোষ্ঠীর মানুষরা। এই দুইশো বছরে তারা ভুলে গেছে নিজেদের ভাষা, ধর্ম, স্রষ্টা আর গোষ্ঠীগত রীতিনীতির সবকিছু।

শেকরের সন্ধানে মুন্ডা নৃগোষ্ঠির কয়েকজন যুবক রওনা হয় ঝাড়খন্ডের উদ্দেশ্যে। তরুণ মুন্ডাদের এই শেকড় সন্ধানী যাত্রা নির্মাতা জহিরুল হাসানের ক্যামেরায় উঠে আসে খুঁটি তথ্যচিত্রের রূপে।

প্রকৃতি পূজারী বনবাসী মুন্ডা জনগোষ্ঠীর জীবনের নিপীড়ন-নির্যাতনের করুণ কাহিনী এবং বিদ্রোহ আর সংগ্রামের দৃশ্যপট ফুটে উঠেছে খুঁটিতে।

এ বিষয়ে নির্মাতা জহিরুল ইসলাম বলেন, ‘খুঁটি চলচ্চিত্রটি আমার কাছে শুধু একটি চলচ্চিত্র নয়, এটি মূলত আন্দোলনের একটি অংশ আদিবাসী মুন্ডা জনগোষ্ঠীর যারা আছেন তাদের ভিতরে তরুন প্রযন্ম যারা আছেন তারা এই চলচ্চিত্রটি দেখে অনুপ্রাণিত হয়ে ইতিমধ্যে মুন্ডা কালচারাল সেন্টার প্রতিষ্ঠা করার উদ্যোগ নিয়েছেন। ধন্যবাদ জানাচ্ছি জুড়িবোর্ড ও আমার সহকর্মীদেরকে।

তিনি বলেন, ‘আমরা বিশ্বাস করি, এই অ্যাওয়ার্ডটি আমাদের সামনে এগিয়ে যাবার পেছনে অনুপ্রেরণা হিসাবে কাজ করবে।’

মুক্তিযুদ্ধ জাদুঘর আয়োজিত ৮ম লিবারেশন ডকফেস্ট ২০২০ এ দেশ-বিদেশের চলচ্চিত্রবোদ্ধাদের ভোটে সেরা চলচ্চিত্র পুরস্কার অর্জন করেছে খুঁটি চলচ্চিত্রটি। এছাড়া ভারতের দাদাসাহেব ফালকে চলচ্চিত্র উৎসবসহ যুক্তরাজ্য, জার্মানি, চীন ও যুক্তরাষ্ট্রের বিভিন্ন উৎসবে সমাদৃত হয়েছে খুঁটি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

স্কুল-কলেজে পরীক্ষা ছাড়াই পরবর্তী ক্লাসে উত্তীর্ণের ঘোষণা আসতে পারে

অধিকার ডেস্ক:: করোনায় স্কুল-কলেজ বন্ধ থাকায় সাময়িক পরীক্ষা ছাড়াই পরবর্তী ক্লাসে উত্তীর্ণের চিন্তাভাবনা করা হচ্ছে। ইতোমধ্যে বেশ কিছু কলেজে একাদশ শ্রেণির পরীক্ষা...

রাশিয়াকে টপকে করোনা সংক্রমণে শীর্ষ তিনে ভারত

আন্তর্জাতিক ডেস্ক:: ভারতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দিন দিন লাফিয়ে বাড়ছে। এবার আক্রান্তের দিক থেকে রাশিয়াকে পেছনে ফেলে তৃতীয় স্থানে উঠে এসেছে ভারত।

সিলেটে করেনায় আক্রান্ত হয়ে নার্সের মৃত্যু

সিলেট প্রতিনিধি:: সিলেট শহীদ শামসুদ্দিন হাসপাতালে করোনা ইউনিটে কর্মরত সিনিয়র স্টাফ নার্স নাসিমা ভারভীন করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন। আজ সোমবার সকাল...

চট্টগ্রামে করোনা রোগীর সংখ্যা ১০ হাজার ছাড়াল

চট্টগ্রাম প্রতিনিধি ::চট্টগ্রাম জেলায় করোনাভাইরাস শনাক্তের সংখ্যা ১০ হাজার ছাড়িয়ে গেছে। গত ২৪ ঘণ্টায় নতুন ২৯২ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে...
Shares