শুক্রবার, ডিসেম্বর ৪

মুক্তিযুদ্ধের সেক্টর কমান্ডার সি আর দত্ত আর নেই

এখানে শেয়ার বোতাম

অধিকার ডেস্ক:: মুক্তিযুদ্ধের সেক্টর কমান্ডার মেজর জেনারেল (অব.) সি আর দত্ত (চিত্ত রঞ্জন) বীরউত্তম মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৩ বছর। বাংলাদেশ সময় মঙ্গলবার (২৫ আগস্ট) সকাল ৯টা ১৫ মিনিটে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

বাংলাদেশ পূজা উদযাপন কমিটির সভাপতি কাজল দেবনাথ বলেন, সি আর দত্ত ফ্লোরিডায় মেয়ে কবিতা দাশগুপ্তের বাসায় ছিলেন। শুক্রবার তিনি বাথরুমে পড়ে যান। ফ্লোরিডা হাসপাতালে তাকে ভর্তি করা হলে রবিবার তার অবস্থার অবনতি ঘটে। মঙ্গলবার সকাল সোয়া ৯টায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

তিনি আরও বলেন, তার শেষ ইচ্ছা অনুযায়ী মরদেহ দেশে আনা হবে। তবে কোভিডের কারণে কবে নাগাদ সেটা সম্ভব হবে তা এখনও নিশ্চিত না। তাকে দেশে ফিরিয়ে আনতে যোগাযোগ শুরু হয়েছে। দেশে তাকে সৎকারের ব্যবস্থা করা হবে।

১৯২৭ সালের ১ জানুয়ারি আসামের শিলংয়ে জন্ম নেওয়া সি আর দত্তের পৈতৃক বাড়ি হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার মিরাশি গ্রামে। সি আর দত্ত মুক্তিযুদ্ধের সময় ৪নং সেক্টরের সেক্টর কমান্ডার হিসেবে দায়িত্বে ছিলেন। মুক্তিযুদ্ধে বিশেষ অবদানের জন্য তিনি বীরউত্তম খেতাবে ভূষিত হন।

তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য, ১৪ দলের সমন্বয়ক ও মুখপাত্র আমির হোসেন আমু, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী শাহাব উদ্দিন, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল।


এখানে শেয়ার বোতাম