Home জাতীয় মুক্তিযুদ্ধের অর্জনগুলো বুর্জোয়াদের হাতে নিরাপদ নয়: কমরেড সেলিম

মুক্তিযুদ্ধের অর্জনগুলো বুর্জোয়াদের হাতে নিরাপদ নয়: কমরেড সেলিম

অধিকার ডেস্ক :: বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র সভাপতি কমরেড মুজাহিদুল ইসলাম সেলিম বলেছেন, প্রায় অর্ধশতাব্দীর অভিজ্ঞতায় আজ একথা প্রমাণিত যে, মহান মুক্তিযুদ্ধের অর্জনগুলো বুর্জোয়া দলগুলোর হাতে নিরাপদ নয়।

রোববার (১৫ ডিসেম্বর) বিকেলে পুরানা পল্টনস্থ মুক্তিভবনের মৈত্রী মিলনায়তনে সিপিবি আয়োজিত বিজয় দিবসের আলোচনা ও স্মৃতিচারণ অনুষ্ঠানে তিনি একথা বলেন।

কমরেড সেলিম বলেন, ৩০ লাখ শহীদের আত্মদানের মাধ্যমে একাত্তরে যেসব ঐতিহাসিক প্রগতি অভিমুখীন বিজয়ের অমূল্য সম্পদ অর্জিত হয়েছিল, বুর্জোয়া শাসকদের ক্ষমাহীন ব্যর্থতা, দেউলিয়াপনা ও অপরাধমূলক কর্মকাণ্ডের ফলে তার প্রায় সবটুকুই হাতছাড়া হয়ে গেছে।

তিনি বলেন, আজ দেশ পরিচালিত হচ্ছে অনেকটাই মুক্তিযুদ্ধের উল্টোমুখী পাকিস্তানি ধারায়।

কমরেড সেলিম আরও বলেন, বুর্জোয়ারা মুক্তিযুদ্ধের আদর্শ-চেতনার পতাকাকে আজ পরিত্যাগ ও ভুলূণ্ঠিত করলেও সেই পতাকার ক্ষয় নেই। বুর্জোয়ারা সেটিকে পরিত্যাগ করলেও কমিউনিস্ট পর্টি ও বামপন্থীরা সেই রক্তখচিত পতাকাকে উর্ধ্বে তুলে ধরে মুক্তিযুদ্ধের আদর্শ-চেতনায় দেশকে এগিয়ে নেয়ার জন্য দৃঢ়প্রতিজ্ঞ আছে। এই লক্ষ্যে কমিউনিস্ট ও বামপন্থীরা শেষ রক্তবিন্দু দিয়ে জীবনপন সংগ্রাম করে যাবে।

সিপিবি সাধারণ সম্পাদক কমরেড মোহাম্মদ শাহ আলম বলেন, মুক্তিযুদ্ধের ৪৯ বছরে সংবিধানের ৪ মূলনীতি ভুলুণ্ঠিত। দেশের সংবিধান সাম্প্রদায়িকীকরণ করা হয়েছে। স্বাধীনতার পূর্বের কোটিপতি ২২ পরিবারের জায়গায় আজ লক্ষ-কোটি পরিবার জন্ম হয়েছে। অন্যদিকে যারা দেশের জন্য জীবনপণ যুদ্ধ করে দেশ স্বাধীন করেছে সেই সাধারণ গরিব মানুষ বিজয়ের প্রকৃত মূল্যায়ন থেকে বঞ্চিত রয়েছে। ধনী-গরিবের বৈষম্য দিন দিন বেড়েই চলেছে। তিনি সকলকে দেশ ও দেশের মানুষের স্বার্থে দেশে চলমান দুই মেরুকরণের বাইরে বাম গণতান্ত্রিক শক্তির বিকল্প গড়ে তোলার আহ্বান জানান।

সিপিবি’অন্যতম সম্পাদক আহসান হাবিব লাবলুর পরিচালনায় সভায় শ্রমিক নেতা ও মুক্তিযোদ্ধা কমরেড লুৎফর রহমান, ছাত্র ইউনিয়নের সাবেক সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা কামরুল আহসান খান, ক্ষেতমজুর সমিতির প্রাক্তন সভাপতি ও মুক্তিযোদ্ধা অ্যাড. জিয়াদ আল মালুম বক্তৃতা করেন। সভার শুরুতে উদীচীর শিল্পীবৃন্দ সঙ্গীত পরিবেশন করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

ঘরে থাকুন পরিবারকে সময় দিন, বললেন করোনাজয়ী তরুণ

অধিকার ডেস্ক:: করোনাভাইরাসের সংক্রমণের দিনগুলোতে সবাইকে ঘরে থেকে পরিবারকে সময় দেয়ার অনুরোধ জানিয়েছেন প্রাণঘাতী এ ভাইরাস থেকে মুক্ত হয়ে সম্প্রতি সুস্থ জীবনে...

করোনার ধাক্কায় পেছাচ্ছে এসএসসি পরীক্ষার ফল!

অধিকার ডেস্ক:: চলমান কারোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে পেছাতে পারে এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ। আগামী ৭ থেকে ৯ মের মধ্যে এ পাবলিক...

খাটের ওপর পড়ে ছিল স্ত্রী-মেয়ের লাশ, আঁড়ার সঙ্গে ঝুলছিল স্বামী

অধিকার ডেস্ক:: গাজীপুর মহানগরের দক্ষিণ পানিশাইল এলাকার একটি বাড়ির একই ঘর থেকে তিনজনের লাশ উদ্ধার করেছে পুলিশ। মঙ্গলবার সকালে এই ঘটনা ঘটে।

নববর্ষের সব অনুষ্ঠান বন্ধ রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর

অধিকার ডেস্ক:: করোনাভাইরাসের সংক্রমণ রোধে চলতি বছরে বাংলা নববর্ষের সব অনুষ্ঠান বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার...