বৃহস্পতিবার, ডিসেম্বর ৩

মাগুরছড়া অগ্নিকান্ডের ক্ষতিপূরণ আদায় করার দাবি বাসদের

এখানে শেয়ার বোতাম

অধিকার ডেস্ক:: মাগুরছড়া অগ্নিকান্ডের ২৩ বছর অতিবাহিত হলেও ক্ষতিপূরণ আদায় না হওয়ায় বাসদ সিলেট জেলা শাখার উদ্যোগে প্রতীকী মানববন্ধন অনুষ্ঠিত হয়।

রোববার (১৪ জুন) বিকাল ৫টা আম্বরখানাস্থ দলীয় কার্যালয়ের সামনে প্রতিকী মানববন্ধন চলাকালীন বিক্ষোভ সমাবেশে জেলা বাসদ সমন্বয়ক আবু জাফরের সভাপতিত্বে ও জেলা সদস্য প্রণব জ্যোতি পালের পরিচালনায় মানববন্ধনে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন শাহজান আহমদ, সন্দিপ রঞ্জন নায়েক, আলী আহমদ, লাবলু মিয়া, ইমন আহমদ প্রমুখ।

মানববন্ধনে নেতৃবৃন্দ বলেন, মাগুরছড়া অগ্নিকান্ডের ঘটনায় জমি ও পরিবেশ মিলে সে সময়ে প্রায় ৫০ হাজার কোটি টাকার সম্পদ বিনষ্ট হয় এবং মাগুরছড়া এলাকার বিস্তির্ণ অঞ্চলের মনুষ্যবসতী, বৃক্ষরাজি, পশু-পাখীসহ পরিবেশের মারাত্মক বিপর্যয় ঘটে যা আজ পর্যন্ত রিকোভারী করা সম্ভব হয়নি।

নেতৃবৃন্দ বলেন, অগ্নিকান্ডের জন্য অক্সিডেন্টাল কোম্পানি পুরোপুরি দায়ী হওয়া সত্বেও আজ পর্যন্ত ক্ষতিপূরণ আদায় করতে পারেনি বাংলাদেশের কোনো সরকার। অক্সিডেন্টাল থেকে ইউনিকল, ইউনিকল থেকে শেভরন এসেছে। কিন্তু মাগুরছড়া অগ্নিকাণ্ডের পর দীর্ঘদিন অতিবাহিত হয়ে গেলেও এখন পর্যন্ত ক্ষতিপূরণ আদায়ে কোনো সরকারই কার্যকর কোনো পদক্ষেপ গ্রহণ করেনি। দুর্নীতিপরায়ণ রাজনীতিবিদ ও আমলা এবং ব্যবসায়ী নামধারী দুর্নীতিপরায়ণ কমিশন এজেন্টরা মিলে দুর্বৃত্তায়িত রাজনীতির যে ধারা এদেশে তৈরী করেছে; এরই ধারাবাহিকতায় এরা জাতীয় সম্পদ লুটপাট করছে। আবার লুটপাটকারীদের পাহারাও দিচ্ছে।

বক্তারা অবিলম্বে ক্ষতিপূরণ আদায়ে যথাযথ কার্যকর পদক্ষেপ গ্রহণের জন্য সরকারের প্রতি জোর দাবি জানান।


এখানে শেয়ার বোতাম