শুক্রবার, নভেম্বর ২৭

মহামারীর দুর্যোগে শ্রমিক ছাঁটাই অপরাধের সামিল

এখানে শেয়ার বোতাম

অধিকার ডেস্ক:: বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক আজ এক বিবৃতিতে গার্মেন্টস কারখানায় ব্যাপক শ্রমিক ছাটাই এর ঘটনায় তীব্র ক্ষোভ ও নিন্দা জানিয়েছেন এবং শ্রমিক ও সরকারকে দেয়া ওয়াদার বরখেলাপ করে ধারাবাহিকভাবে শ্রমিক ছাঁটাই চলছে। বিভিন্ন কারখানায় প্রতিদিন গড়ে ছয় থেকে সাত শত শ্রমিককে ছাটাই করা হচ্ছে। মহামারীর একটি চরম দুর্যোগের মধ্যে অধিকাংশ ক্ষেত্রে শ্রম আইনের কোন তোয়াক্কা না করে স্বেচ্ছাচারীভাবে ন্যায্য কোন ক্ষতিপূরণ ছাড়াই শ্রমিকদেরকে চাকুরীচ্যুত করা হচ্ছে। মহামারীকালে এই ধরনের যথেচ্ছ শ্রমিক ছাটাই একদিকে চরম অমানবিক আর অন্যদিকে নৈতিক অপরাধের সামিল। কেবল জুন মাসের প্রথম তিন সপ্তাহে বিভিন্ন শিল্পাঞ্চলে ১১১৫৮ জন শ্রমিককে বরখাস্ত করা হয়েছে। মহামারীর শুরু থেকে এই পর্যন্ত ৪০ হাজারের বেশী শ্রমিককে চাকুরীচ্যুত করা হয়েছে।

বিবৃতিতে তিনি বলেন, মহামারীজনীত পরিস্থিতি সামাল দিতে ও শ্রমিকদের বেতনসহ চাকুরীর নিরাপত্তা নিশ্চিত করতে সরকার থেকে বিশাল প্রণোদনা দেয়া হয়েছে। প্রস্তাবিত আগামী অর্থ বছরের বাজেটে গার্মেন্টস মালিক ও শিল্পের জন্য বেশকিছু সুবিধা প্রদানের প্রস্তাব করা হয়েছে। তিনি বলেন, যে গার্মেন্টস শ্রমিকেরা গত চার দশক ধরে মালিকদেরকে হাজার হাজার কোটি টাকা মুনাফা এনে দিয়েছে এখন তারা দুর্যোগকলীন একটি পরিস্থিতিতে কয়েক মাসের জন্য শ্রমিকদের দায়িত্ব নিবে না এটা কোনভাবেই মেনে নেয়া যায় না।

বিবৃতিতে তিনি অনতিবিলম্বে স্বেচ্ছাচারীভাবে শ্রমিক ছাঁটাই এর এই অশুভ তৎপরতা বন্ধ, ছাটাই করা শ্রমিকদের কাজে পুনর্ববহাল এবং তাদের প্রয়োজনীয় ক্ষতিপূরণসহ যাবতীয় বকেয়া পরিশোধেরও আহ্বান জানান।

একই সাথে বিবৃতিতে তিনি রাষ্ট্রায়াত্ব পাটকল বন্ধের অশুভ ও আত্মঘাতি তৎপরতা থেকে সরে আসার জন্য সরকারের প্রতি দাবি জানান। তিনি গাল্ডের হ্যান্ডশেকের নামে রাষ্ট্রায়াত্ব পাটকলের শ্রমিককে বাধ্যতামূলক অবসর দেয়া এবং কথিত সরকারি বেসরকারি অংশীদারিত্ব বা পিপিপি নামে পাটকলসমূহকে বেসরকারিখাতে তুলে দেবার অপতৎপরতা বন্ধেরও দাবি জানান।

তিনি বলেন, রাষ্ট্রায়াত্ব পাটকলের অব্যবস্থাপনা, অনিয়ম ও দুর্নীতির কারণে সাধারণ শ্রমিকেরা কেন শাস্তি পাবে ?

বিবৃতিতে রাষ্ট্রায়াত্ব পাটকলের সমগ্র ব্যবস্থাপনার সংস্কার, পাটকলের আধুনিকীকরণ, শ্রমিকদের চাকুরীর নিরাপত্তাসহ সরকারি মালিকানায় পাটকলের পুনরুজ্জীবন ঘটানোর আহ্বান জানান।


এখানে শেয়ার বোতাম