শনিবার, জানুয়ারি ২৩

মহাকাশে স্যাটেলাইট থেকে অস্ত্র ছুঁড়েছে রাশিয়া!

এখানে শেয়ার বোতাম

আন্তর্জাতিক ডেস্ক :: রাশিয়া মহাকাশে একটি স্যাটেলাইট থেকে অস্ত্র ছুঁড়েছে বলে দাবি করেছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। দেশ দু’টির সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দাবি, মহাকাশে রাশিয়ার একটি স্যাটেলাইট থেকে এন্টি মিসাইল অস্ত্র সদৃশ একটি প্রজেক্টাইল ছুঁড়া হয়েছে। এতে মহাকাশে নিরাপত্তার ব্যাপারে দুই দেশ গভীর উদ্বেগ প্রকাশ করেছে।

বৃহস্পতিবার (২৩ জুলাই) যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের পৃথক বিবৃতিতে রাশিয়ার এমন তৎপরতাকে মহাকাশে হুমকি হিসেবে আখ্যায়িত করা হয়েছে। এতে বলা হয়, এ ঘটনা শান্তির জন্য মহাকাশের ব্যাবহারের পরিপন্থী। এর আগেও রাশিয়ার ওই স্যাটেলাইটের ব্যাপারে আপত্তি জানিয়েছিলো যুক্তরাষ্ট্র।

যুক্তরাজ্যের স্পেস ডাইরেক্টরেট প্রধান এয়ার ভাইস মার্শাল হার্ভে স্মাইথ তার বিবৃতিতে বলেন, এ জাতীয় পদক্ষেপ মহাকাশের শান্তিপূর্ণ ব্যবহারের পক্ষে হুমকিস্বরূপ। বিশ্ব এখন যে সিস্টেমের ওপর নির্ভরশীল তা মারাত্মক ঝুঁকিতে পড়েছে রাশিয়ার এমন তৎপরতায়। আমরা রাশিয়াকে জানিয়েছি, ভবিষ্যতে এরকম কোনো পরীক্ষা-নিরীক্ষা থেকে বিরত থাকতে।

উল্লেখ্য, মহাকাশে রাশিয়ার এমন তৎপরতায় এই প্রথম কড়া প্রতিক্রিয়া জানালো যুক্তরাজ্য। এর মাধ্যমে মহাকাশে অস্ত্রের প্রতিযোগিতা বেড়ে যাওয়ার আশঙ্কা তৈরি হয়েছে।

এদিকে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর মহাকাশ বিভাগের প্রধান জেনারেল জে র‍্যামন্ড বলেছেন, ধ্বংসাত্মক নয় এমন একটি মহাকাশ অ্যান্টি স্যাটেলাইট অস্ত্রের পরীক্ষা চালিয়েছে রাশিয়া। এর মাধ্যমে কক্ষপথে একটি নতুন বস্তু স্থাপন করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের দাবি, এর আগে ২০১৮ ও চলতি বছরের শুরুতে রাশিয়ার যে স্যাটেলাইট সিস্টেমের ব্যাপারে উদ্বেগ প্রকাশ করা হয়েছিলো ঠিক একই সিস্টেম থেকে প্রজেক্টাইল নিক্ষেপ করা হয়েছে।

এর আগেও মহাকাশে চীন ও রাশিয়া এন্টি স্যাটেলাইট অস্ত্র মজুদ করছে বলে অভিযোগ করে যুক্তরাষ্ট্র। মহাকাশে দুই দেশের এমন তৎপরতা ঠেকাতে যুক্তরাষ্ট্র গত ডিসেম্বরে ইতিহাসে প্রথম কোনো দেশ হিসেবে মহাকাশ সেনাবাহিনী তৈরি করে। এই মহাকাশ সেনাবাহিনীর নেতৃত্বে রয়েছেন জেনারেল র‍্যামন্ড।


এখানে শেয়ার বোতাম