শনিবার, মার্চ ৬
শীর্ষ সংবাদ

মমতার এনআরসির বিরুদ্ধে রাস্তায় নামার ডাক

এখানে শেয়ার বোতাম

অধিকার ডেস্ক :: আসামের জাতীয় নাগরিক পঞ্জির (এনআরসি) বিরুদ্ধে বিক্ষোভ কর্মসূচির ঘোষণা দিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আগামী শনি ও রোববার পশ্চিমবঙ্গে প্রতিটি জেলায় বিক্ষোভ এবং ১২ সেপ্টেম্বর কলকাতায় মহা মিছিল করবে তৃণমূল কংগ্রেস।

শুধু বিক্ষোভ কর্মসূচি নয় আসামের এনআরসির বিষয়টি নিজ রাজ্যের বিধানসভায় আলোচনার উদ্যোগের কথাও জানান মমতা। গতকাল সোমবার মমতা তাঁর দলের নেতাদের নিয়ে এই কর্মসূচির সিদ্ধান্ত নেন।

বিক্ষোভ কর্মসূচি বাস্তবায়ন করতে গতকাল দলীয় সাংসদ, বিধায়ক এবং জেলা সভাপতিদের নিয়ে কালীঘাটের নিজ কার্যালয়ে বৈঠক করেন মমতা বন্দ্যোপাধ্যায়। উত্তর পূর্ব ভারতের বিভিন্ন রাজ্যের বিজেপি বিরোধী নেতাদের এই আন্দোলনে শরিক করার নির্দেশ দেওয়া হয়। আর এই দায়িত্ব দেওয়া হয়েছে রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিম ও রাজ্যসভার সাংসদ সুখেন্দু শেখর রায়কে। এ ছাড়া মুখ্যমন্ত্রী যুব তৃণমূল কংগ্রেসের রাজ্য সভাপতি অভিষেক বন্দ্যোপাধ্যায়কেও আন্দোলন গড়ে তুলতে বলেন।

তৃণমূলের গতকালকের বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী আগামী শনি ও রোববার রাজ্যের প্রতিটি জেলায় আসামের এনআরসির বিরুদ্ধে বিক্ষোভ করা হবে। আর আগামী ১২ সেপ্টেম্বর কলকাতার চিড়িয়া মোড় থেকে শ্যামবাজার পর্যন্ত মহা মিছিল করবে। কলকাতার মহা মিছিলে তৃণমূলের প্রথম সারির নেতারা উপস্থিত থাকার কথা রয়েছে। এই কর্মসূচিতে যুব তৃণমূলের নেতা, কর্মী ও সমর্থকেরা উপস্থিত থাকবেন।

গত শনিবার (৩১ আগস্ট) আসামে জাতীয় নাগরিক পঞ্জির নামে সেই রাজ্যের ১৯ লাখের বেশি মানুষের নাম বাদ দেওয়া হয় । এরপর থেকে বিষয়টি নিয়ে সমালোচনার ঝড় ওঠে পশ্চিমবঙ্গসহ ভারতের বিভিন্ন রাজ্যে। নাগরিক পঞ্জি থেকে বাদ পড়া এসব মানুষের অধিকাংশই বাংলাভাষী হিন্দু-মুসলিম।


এখানে শেয়ার বোতাম