শনিবার, এপ্রিল ১৭
শীর্ষ সংবাদ

ভ্যাকসিন সরবরাহে দেরি করায় সেরামকে আইনি নোটিশ

এখানে শেয়ার বোতাম
  • 13
    Shares

আন্তর্জাতিক ডেস্ক:: করোনার ভ্যাকসিন কোভিশিল্ড সরবরাহে দেরি করায় ভ্যাকসিন প্রস্তুতকারী প্রতিষ্ঠান সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়াকে আইনি নোটিশ পাঠিয়েছে করোনার ভ্যাকসিন উদ্ভাবনে অক্সফোর্ডের সহযোগী প্রতিষ্ঠান অ্যাস্ট্রাজেনেকা।

যুক্তরাজ্যসহ কোভ্যাক্স কর্মসূচির আওতায় অন্য দেশগুলোতে কোভিশিল্ডের চালান সময়মতো দিতে না পারায় এই আইনি নোটিশ দেয় অ্যাস্ট্রাজেনেকা।

সেরামের প্রধান নির্বাহী আদর পুনাওয়ালা এক সাক্ষাৎকারে খবরটি নিশ্চিত করে জানান, ভারত সরকার বিষয়টি জানে। তিনি বলেন, ‘বিদেশে টিকা রপ্তানির চুক্তি পূরণের আইনি জটিলতা সমাধানের চেষ্টা চলছে। ভারতে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় নিজ দেশের নাগরিকদের টিকা সরবরাহে অগ্রাধিকার দিতে গিয়ে সেরাম ইনস্টিটিউট অন্য দেশে সময়মতো টিকার চালান দিতে পারছে না।’

ভারতীয় গণমাধ্যম এনডিটিভিকে দেয়া সাক্ষাৎকারে আদর পুনাওয়ালা জানান, চুক্তিতে যেসব বাধ্যবাধকতা রয়েছে তা সিরাম ইনস্টিটিউট পূরণ করতে পারেনি।তবে, এই জটিলতা কীভাবে কাটিয়ে উঠা যায় ভারত সরকার তা পর্যালোচনা করে দেখছে বলেও জানান তিনি।

পুনাওয়ালা এনডিটিভিকে আরও বলেন, ভারতে করোনা রোগীর সংখ্যা বেড়ে যাওয়ায় কোভিশিল্ড ভ্যাকসিন উৎপাদনে সেরাম ইনস্টিটিউট বেশ চাপে রয়েছে। বিশ্বের সর্বত্রই ভ্যাকসিন দরকার। তবে, আমরা এই মুহূর্তে ভারতের প্রয়োজনকে প্রাধান্য দিচ্ছি।’


এখানে শেয়ার বোতাম
  • 13
    Shares