শুক্রবার, নভেম্বর ২৭

ভ্যাকসিন প্রস্তুতের আগেই ৯ কোটি ডোজ নিশ্চিত করল যুক্তরাজ্য

এখানে শেয়ার বোতাম

আন্তর্জাতিক ডেস্ক :: বিভিন্ন ফার্মাসিউটিক্যাল কোম্পানির সঙ্গে চুক্তির মাধ্যমে সম্ভাব্য করোনাভাইরাস ভ্যাকসিনের নয় কোটি ডোজের প্রাপ্তি নিশ্চিত করেছে যুক্তরাজ্য। প্রয়োজনে ভ্যাকসিন উৎপাদনে অর্থায়নেরও ব্যবস্থা করেছে ব্রিটিশ সরকার। এসব ভ্যাকসিন ইতোমধ্যেই ট্রায়ালের বিভিন্ন পর্যায়ে রয়েছে।

৯ কোটির মধ্যে তিন কোটি ডোজই নেয়া হবে বায়োএনটেক এবং ফাইজারের তৈরি একটি ভ্যাকসিনের। এ বিষয়ে ব্রিটিশ সরকারের সঙ্গে প্রথম চুক্তিই হয়েছে এ দু’টি প্রতিষ্ঠানের। তাদের তৈরি ভ্যাকসিনটি বর্তমানে ট্রায়ালের দ্বিতীয় পর্যায়ে রয়েছে।

দ্বিতীয় চুক্তি হয়েছে বায়োটেক কোম্পানি ভালনেভার সঙ্গে। তাদের থেকে প্রাথমিকভাবে ছয় কোটি ডোজ সংগ্রহ এবং সেটি নিরাপদ প্রমাণিত হলে আরও চার কোটি ডোজ নেয়ার বিষয়ে ব্রিটিশ সরকারের সঙ্গে নীতিগত সমঝোতা হয়েছে।

স্কটল্যান্ডের লিভিংস্টোনে একটি ফ্যাক্টরি রয়েছে ভালনেভার। সেখানে চলছে তাদের ভ্যাকসিন তৈরির কাজ। এটির ক্লিনিক্যাল ট্রায়ালে অর্থায়নের পরিকল্পনা রয়েছে ব্রিটিশ সরকারের। সেক্ষেত্রে প্রতিষ্ঠানটিকে যুক্তরাজ্যসহ গোটা বিশ্বের জন্যে ১০ কোটি ডোজ তৈরির অনুমতি দেয়া হতে পারে।

ফার্মাসিউটিক্যাল জায়ান্ট অ্যাস্ট্রাজেনেকার সঙ্গে হয়েছে তৃতীয় চুক্তি। এ প্রতিষ্ঠানটির কাছ থেকে অ্যান্টিবডি চিকিৎসার প্রায় ১০ লাখ ডোজ নেবে সরকার। যাদের ভ্যাকসিন দেয়া সম্ভব নয়, তাদের জন্য এসব ডোজ ব্যবহার করা হবে।

ব্রিটিশ সরকারের করোনা ভ্যাকসিনের সম্ভাব্য উৎসের তালিকায় রয়েছে অক্সফোর্ড ইউনিভার্সিটি ও অ্যাস্ট্রাজেনেকাও। তাদের তৈরি ভ্যাকসিনটি গত মে মাসেই তৃতীয় ধাপের ট্রায়ালে প্রবেশ করেছে।

এছাড়া, ইম্পেরিয়াল কলেজ লন্ডনের তৈরি একটি এমআরএনএ ভ্যাকসিনও রয়েছে তাদের বিবেচনায়। গত জুনেই এটির মানবদেহে ট্রায়াল শুরু হয়েছে।

সূত্র: স্কাই নিউজ


এখানে শেয়ার বোতাম