মঙ্গলবার, মার্চ ২
শীর্ষ সংবাদ

ভাষাসৈনিক রওশন আরা বাচ্চু আর নেই

এখানে শেয়ার বোতাম

অধিকার ডেস্ক :: ভাষাসৈনিক রওশন আরা বাচ্চু আর নেই। মঙ্গলবার ভোরে রাজধানীর অ্যাপোলো হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান বলে জানান তার মেয়ে তাহমিদা বাচ্চু।

আজ বিকেল সাড়ে ৩টায় মরদেহ বাংলা একাডেমিতে নেওয়া হবে। সেখানে সবার শ্রদ্ধা নিবেদনের জন্য রাখা হবে। পরে বাসার পাশে বায়তুল আমান জামে মসজিদে প্রথম জানাজা অনুষ্ঠিত হবে।

এরপর মরদেহ নেওয়া হবে গ্রামে বাড়ি মৌলভীবাজারের কুলাউড়ার উছলাপাড়ায়। সেখানেই চিরনিদ্রায় শায়িত হবেন এই ভাষাসংগ্রামী।

১৯৩২ সালের ১৭ই ডিসেম্বর মৌলভীবাজার জেলা কুলাউড়া থানার উছলাপাড়া গ্রামে রওশন আরা বাচ্চুর জন্ম।

পিরোজপুর গার্লস স্কুল থেকে ম্যাট্রিক, বরিশালের ব্রজমোহন কলেজ থেকে ইন্টারমিডিয়েট পাস করে ১৯৫৩ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে দর্শনে অনার্স ও পরে ইতিহাসে এমএ পাস করেন তিনি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের দিনগুলোতেই রওশন আরা গণতান্ত্রিক প্রোগ্রেসিভ ফ্রন্টে যোগ দিয়ে জড়িয়ে পড়েন ছাত্র রাজনীতিতে। সলিমুল্লাহ মুসলিম হল এবং উইম্যান স্টুডেন্টস রেসিডেন্সের সদস্যও নির্বাচিত হয়েছিলেন তিনি।

৫২’র উত্তাল একুশে ফেব্রুয়ারিতে রাষ্ট্রভাষা বাংলার দাবিতে যে ছাত্ররা ১৪৪ ধারা ভাঙতে চেয়েছিলেন তিনি ছিলেন তাদের অন্যতম। সেদিন তার নেতৃত্বেই ইডেন মহিলা কলেজ এবং বাংলাবাজার বালিকা বিদ্যালয়ের ছাত্রীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের আমতলায় সমাবেশস্থলে সমবেত হয়।

ঢাকার আনন্দময়ী স্কুল, লিটল অ্যাঞ্জেলস, আজিমপুর গার্লস স্কুল, নজরুল একাডেমি, কাকলি হাই স্কুলে তিনি শিক্ষকতা করেছেন দীর্ঘ দিন। সবশেষে ২০০০ সালে বিএড কলেজের অধ্যাপক হিসেবে অবসরে যান তিনি।


এখানে শেয়ার বোতাম