শুক্রবার, নভেম্বর ২৭

ভারত সীমান্তে আর কোনও সংঘাত দেখতে চায় না চীন

এখানে শেয়ার বোতাম

আন্তর্জাতিক ডেস্ক :: লাদাখে চীনা সেনাবাহিনীর সঙ্গে সংঘর্ষে ভারতীয় সেনাবাহিনীর ২০ সদস্যের প্রাণহানির একদিন পর বেইজিং বলছে, সীমান্তে ভারতের সঙ্গে আর কোনও সংঘাত দেখতে চায় না চীন। গত সোমবার রাতের ওই সংঘর্ষের পর উভয় দেশের সামরিক বাহিনী আলোচনার মাধ্যম সঙ্কট সমাধানের চেষ্টা করছে বলেও জানিয়েছে বেইজিং।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝ্যাও লিজিয়ান আবারও জোর দিয়ে বলেছেন, এই সংঘর্ষের জন্য চীনকে দোষ দেয়া যাবে না। বর্তমানে সীমান্তের সামগ্রিক পরিস্থিতি স্থিতিশীল এবং নিয়ন্ত্রণে আছে বলে মন্তব্য করেছেন তিনি।

লাদাখের গালওয়ান উপত্যকায় দুই দেশের সেনাবাহিনীর সংঘর্ষে ভারতের অন্তত ২০ সেনা নিহত হয় বলে মঙ্গলবার স্বীকার করে নয়াদিল্লি। দুই দেশের সৈন্যদের মাঝে শারীরিক সংঘর্ষের সময় এই প্রাণহানির ঘটনা ঘটে। তবে সংঘর্ষে চীনের সেনাবাহিনীর কতজন সদস্য হতাহত হয়েছেন সে ব্যাপারে এখনও আনুষ্ঠানিকভাবে জানায়নি বেইজিং। তবে নয়াদিল্লির দাবি, গালওয়ান সংঘাতে চীনের অন্তত ৪৩ সৈন্য হতাহত হয়েছে।

মঙ্গলবার ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, সোমবার রাতে লাদাখের গালওয়ান উপত্যকায় চীনা সৈন্যরা ভারতীয় ভূখণ্ডে প্রবেশের চেষ্টা করলে বাগবিতণ্ডা শুরু হয়। বাগবিতণ্ডার একপর্যায়ে তা শারীরিক সংঘাতে গড়ায়। এ সময় ইটপাথর নিক্ষেপ এবং লাঠি নিয়ে উভয় পক্ষের সৈন্যরা সংঘাতে জড়ায়।

মন্ত্রণালয়ের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব বলেছেন, লাদাখে সংঘাতে উভয় দেশের সৈন্য হতাহত হয়েছে। সীমান্ত সংঘাতের এই ঘটনার পর ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং মঙ্গলবার দেশটির সামরিক বাহিনীর কর্মকর্তাদের সঙ্গে অন্তত দুটি বৈঠক করেছেন।

সূত্র: রয়টার্স, এএনআই।


এখানে শেয়ার বোতাম