Home আন্তর্জাতিক ভারত লকডাউন: ‘২১ দিন সামলাতে না পারলে দেশ ২১ বছর পিছিয়ে যাবে’

ভারত লকডাউন: ‘২১ দিন সামলাতে না পারলে দেশ ২১ বছর পিছিয়ে যাবে’

আন্তর্জাতিক ডেস্ক:: করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে ‘জনতা-কারফিউ’র পর ২১ দিন লকডাউনের ঘোষণা দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

মঙ্গলবার (২৪শে মার্চ) ভারতের প্রধানমন্ত্রী জাতির উদ্দেশ্যে ভাষণে এ ঘোষণা দেন। বুধবার (২৫শে মার্চ) মধ্যরাত থেকে ভারতের প্রতিটি রাজ্যে ও জেলায় লকডাউন কার্যকর হয়েছে।

নরেন্দ্র মোদী বলেন, সংক্রমণ ঠেকাতে আগামী তিন সপ্তাহ ভারতজুড়ে লকডাউন থাকবে। যদি আমরা এই ২১ দিনকে সামলাতে না পারি তাহলে দেশ ২১ বছর পিছিয়ে যাবে। অনেক পরিবার চিরকালের জন্য ধ্বংস হয়ে যাবে। ভারতের প্রধানমন্ত্রী হিসেবে নয়, আপনাদের পরিবারের একজন সদস্য হিসেবে অনুরোধ করছি, এই তিন সপ্তাহ বাইরের জীবন ভুলে যান। এই সময়ে যে যেখানে রয়েছেন, সেখানেই থাকুন। প্রতিটি ভারতীয়, প্রত্যেক পরিবারকে বাঁচানোই আমাদের প্রধান লক্ষ্য।

সবাইকে সতর্ক হওয়ার আহ্বান জানিয়ে মোদী বলেন, কিছু মানুষের ভুল সিদ্ধান্তের ফলে বহু মানুষের জীবনে বিপদ ডেকে আনতে পারে। কিছু মানুষ ভাবছেন, সামাজিক দূরত্ব বজায় রাখা শুধুমাত্র আক্রান্তদের জন্যই প্রয়োজন, এই ধারণা ভুল। প্রত্যেক পরিবারের জন্য এই দূরত্ব প্রয়োজন। করোনা থেকে বাঁচার আর কোনও উপায় নেই। বিশেষজ্ঞরা বলছেন, এই বিশ্বব্যাপী মহামারি থেকে রক্ষা পাওয়ার একটাই উপায়, তা হলো সামাজিক দূরত্ব বজায় রাখা। করোনাভাইরাস এতো দ্রুত হারে বাড়ছে যে, সব রকম ব্যবস্থা থাকা সত্ত্বেও পরিস্থিতি সামাল দিতে পারছে না বিশ্বের ক্ষমতাধর দেশগুলো।

ভারতের প্রধানমন্ত্রী আরও বলেন, দেশের স্বাস্থ্য পরিষেবাকে মজবুত করতে ১৫ হাজার কোটি টাকা বরাদ্দ করেছে সরকার। এতে আইসোলেশন বেড, আইসিইউ, ভেন্টিলেটরের সংখ্যা বাড়ানো যাবে। এরই সঙ্গে মেডিক্যাল এবং প্যারামেডিক্যাল প্রশিক্ষণের কাজও গতি পাবে।

ভারতে এ পর্যন্ত ৫১৯ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এ ভাইরাসে আক্রান্ত হয়ে দেশটিতে ১০ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

পরিবারে বিদেশফেরত কেউ নেই, তবুও করোনায় মারা গেলেন বৃদ্ধ

অধিকার ডেস্ক:: পরিবারে কেউ বিদেশফেরত নেই। গত এক মাসের মধ্যে বিদেশফেরত কেউ তাদের বাড়িতেও আসেনি। এমনকি আত্মীয়-স্বজনদের কেউও না। এরপরও করোনায় আক্রান্ত...

কোয়ারেন্টিনে বিরক্ত ভক্তদের নিজের ফোন নম্বর দিলেন শারাপোভা

অধিকার ডেস্ক:: কত দিন আর ঘরবন্দী হয়ে থাকতে ভালো লাগে! ঘরে বসে থাকতে থাকতে বিরক্ত হয়ে গেছেন যে ভক্তরা, তাঁদের জন্য এগিয়ে...

চট্টগ্রামে সুপারশপ বন্ধ, ১৪ কর্মী হোম কোয়ারেন্টাইনে

করোনাভাইরাসে আক্রান্ত রোগীর ছেলে কর্মরত থাকায় চট্টগ্রাম প্রতিনিধি:: চট্টগ্রামে করোনাভাইরাসে আক্রান্ত রোগীর ছেলে কর্মরত থাকা একটি সুপার শপ বন্ধ...

এবার রাজধানীমুখী মানুষ ঠেকাতে পুলিশকে স্বরাষ্ট্রমন্ত্রীর নির্দেশ

অধিকার ডেস্ক:: রাজধানীমুখী মানুষের ঢল থামাতে পুলিশকে নির্দেশ দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। শনিবার রাত ১০টার দিকে মন্ত্রী এ তথ্য জানান।