সোমবার ‚ ২২শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ ‚ ৬ই জুলাই, ২০২০ ইং ‚ দুপুর ১:৪৭

Home আন্তর্জাতিক ভারতে ৫ দিনে ৪০ হাজার সাইবার হামলা চালিয়েছে চীন

ভারতে ৫ দিনে ৪০ হাজার সাইবার হামলা চালিয়েছে চীন

আন্তর্জাতিক ডেস্ক:: এক বা দুইবার নয়; ভারতে ৪০ হাজার ৩০০ বার সাইবার হামলা চালানো হয়েছে চীনের চেংদু শহর থেকে। ওয়েব, ব্যাংকিং, আইটিসহ গুরুত্বপূর্ণ সব সেক্টরে এই হামলা চালিয়েছে চীন। আর গত পাঁচ দিনে চালানো হয়েছে এই সাইবার হামলা।

মঙ্গলবার মহারাষ্ট্রের এক উচ্চপদস্থ পুলিশ কর্মকর্তা এ তথ্য দিয়েছেন। তিনি বলেছেন, পূর্ব লাদাখে ভারত-চীন সীমান্তে দুই দেশের সেনার মধ্যে সংঘর্ষের পর এই হামলার সংখ্যা বেড়েছে।

মহারাষ্ট্র পুলিশের সাইবার শাখার স্পেশাল ইনস্পেক্টর যশস্বী যাদব জানান, হামলার বিষয়ে তথ্য সংগ্রহ করেছে মহারাষ্ট্রের সাইবার সেল। চীনের চেংদু প্রদেশ থেকে মূল সাইবার হামলা হচ্ছে।

মহারাষ্ট্রের সাইবার সেল জানাচ্ছে, গত চার-পাঁচ দিনেই কমপক্ষে ৪০ হাজার ৩০০টি সাইবার হামলা করা হয়েছে ভারতের বিভিন্ন সেক্টরে। এজন্য সব সেক্টরকে সতর্ক করে দেয়া হয়েছে।

কলকাতাভিত্তিক একটি সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, ১৯৯০ সাল থেকেই চীন নিজেদের সাইবার স্পেস ডকট্রিন তৈরির চেষ্টা করছে চীন, যা চীন সেনাবাহিনীর আধুনিকীকরণের অংশ।

সম্প্রতি করোনা পরিস্থিতির সুযোগ নিয়ে ভারতে সাইবার হামলা বাড়িয়েছে ছয়টি দেশ। এদের মধ্যে প্রথমে আছে চীন। রাশিয়া, পাকিস্তান, ইউক্রেন, ভিয়েতনাম ও উত্তর কোরিয়া থেকেও হুমকি আসছে সাইবার হানার। এ ধরনের সাইবার হামলা অব্যাহত রয়েছে বলে জানিয়েছেন ভারতের সাইবার বিশেষজ্ঞরা।

সাইবার বিশেষজ্ঞরা বলছেন, করোনাভাইরাসের আপডেট দেয়ার নামে ভুয়া ইমেইল পাঠাচ্ছে সাইবার অপরাধীরা। এসব ই-মেইলে জানানো হচ্ছে, এতে গুরুত্বপূর্ণ তথ্য রয়েছে।

মহারাষ্ট্র পুলিশের সাইবার টিম বলছে, ফিশিং ও সোশ্যাল ইঞ্জিনিয়ারিং সাইবার হামলা হচ্ছে ৫৭ শতাংশ, ম্যালওয়্যার ৪১ শতাংশ, স্পিয়ার ফিশিং ৩০ শতাংশ, ডিওএস ২০ শতাংশ ও রানসমওয়্যার ১৯ শতাংশ। এছাড়া আরও চাঞ্চল্যকর তথ্য দিয়েছে সাইবার সেল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

অনলাইন ক্লাস: ৭দফা দাবিতে ঢাবি উপাচার্যকে স্মারকলিপি

ঢাবি প্রতিনিধি:: অনলাইনে ক্লাস শুরুর আগে সকল শিক্ষার্থীর ক্লাসে অংশগ্রহণের সুযোগ নিশ্চিত করে সুষ্ঠুভাবে ক্লাস পরিচালনার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) উপাচার্যকে সাত...

পাটশিল্প সৎকারের পথ থেকে সরে আসার দাবি জাসদের

অধিকার ডেস্ক:: ‘নিজ হাতে গলা টিপে পাটশিল্পকে মেরে ফেলা এবং সৎকারের আয়োজন থেকে ফিরে আসার জন্য প্রধানমন্ত্রীর প্রতি’—আহ্বান জানিয়েছেন জাতীয় সমাজতান্ত্রিক দলের...

স্প্যানিশ লা লিগায় জয় পেল রিয়াল মাদ্রিদ

অধিকার ডেস্ক:: করোনায় লিগ বন্ধ হওয়ার আগে বার্সেলোনার চেয়ে ২ পয়েন্ট পেছনে ছিল রিয়াল। খেলা মাঠে গড়ানোর পর বার্সা তিন ম্যাচ ড্র...

ইকামার মেয়াদ তিন মাস বাড়াল সৌদি আরব

আন্তর্জাতিক ডেস্ক :: সকল প্রবাসীদের ইকামার মেয়াদ তিন মাস বাড়ানোর ঘোষণা দিয়েছে সৌদি আরব। সৌদি আরবে অবস্থানরত বা বর্তমানে...
Shares