বুধবার, জানুয়ারি ২০

ভারতে কৃষক বিক্ষোভ থেকে শাহিনবাগের ‘বিলকিস দাদি’ আটক

এখানে শেয়ার বোতাম
  • 27
    Shares

আন্তর্জাতিক ডেস্ক:: ভারতের নতুন কৃষি আইনের বিরুদ্ধে কৃষক বিক্ষোভ থেকে শাহিনবাগের অ্যাকটিভিস্ট বিলকিস বানুকে আটক করেছে পুলিশ।

দেশটির সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস ও দ্য কুইন্ট জানায়, কৃষক বিক্ষোভে যোগ দিতে মঙ্গলবার দিল্লি-হরিয়ানা সীমান্ত সিংঘু এলাকায় পৌঁছাতেই বিলকিস দাদিকে আটক করা হয়।

আটক হওয়ার আগে ৮২ বছর বয়সী বিলকিস বলেন, ‘আমরা কৃষকের মেয়ে…আমরা আমাদের প্রতিবাদ জানাব। সরকারের উচিত আমাদের দাবিগুলো শোনা।’

ভারতের বিতর্কিত নাগরিকত্ব আইন (সিএএ) বিরোধী শাহিনবাগের বিক্ষোভে আপসহীন অ্যাকটিভিস্ট হিসেবে পরিচিতি পান এ মুসলিম নারী। সেখান থেকে তার নাম হয়ে যায় ‘বিলকিস দাদি।’

এ বছর দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বিলকিস দাদির নামও উঠে আসে মার্কিন প্রভাবশালী ম্যাগাজিন টাইম নির্বাচিত বছরের ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায়।

এদিকে মঙ্গলবার দুপুরে কেন্দ্রীয় সরকারের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে বসেন কৃষক নেতারা। বৈঠকে সরকার পক্ষের প্রতিনিধিত্ব করেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিংহ তোমার, কেন্দ্রীয় বাণিজ্যমন্ত্রী পীযূষ গয়াল এবং শিল্প প্রতিমন্ত্রী সোম প্রকাশ।

নয়া কৃষি আইন বাতিলের দাবিতে কৃষকদের ‘দিল্লি চলো’ আন্দোলনে গত কয়েক দিন ধরে অগ্নিগর্ভ পরিস্থিতি পাঞ্জাব-হরিয়ানায়।

এই অচলাবস্থা কাটাতে সোমবার কৃষকদের আলোচনায় আহ্বান জানান কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিংহ তোমার। তাতে সাড়া দিয়ে পরদিন দিল্লির বিজ্ঞান ভবনে বৈঠকে বসে দু’পক্ষ।

বৈঠক সূত্র জানা গেছে, কৃষকদের দাবি অনুযায়ী নতুন কৃষি আইনের তিনটি ধারা কোনোভাবেই প্রত্যাহার করতে রাজি নয় সরকার। বিষয়টি কৃষকদেরও জানিয়ে দেওয়া হয়েছে। তবে কৃষকদের সব সমস্যা খতিয়ে দেখার আশ্বাস দেওয়া হয়েছে।

অন্য দিকে দাবি আদায়ে অনড় রয়েছেন কৃষকেরা। ফলে রাজধানী দিল্লি অবরুদ্ধ করে কৃষকদের এ বিক্ষোভ সহসা শেষ হচ্ছে না বলে ধারণা করা হচ্ছে। বিক্ষোভকারীরাও কয়েক মাসের অবস্থান কর্মসূচি চালিয়ে নেওয়ার জন্য প্রস্তুতি নিয়ে এসেছেন।


এখানে শেয়ার বোতাম
  • 27
    Shares