মঙ্গলবার, জানুয়ারি ২৬

ভারতীয় ক্রীড়ার সর্বোচ্চ স্বীকৃতি পেলেন রোহিত

এখানে শেয়ার বোতাম

অধিকার ডেস্ক:: ক্রিকেট মাঠে সাফল্যের বড় এক স্বীকৃতি পেলেন রোহিত শর্মা। ভারতীয় ক্রীড়ার সর্বোচ্চ সম্মাননা ‘রাজীব গান্ধী খেল রত্ন’ অ্যাওয়ার্ডে ভূষিত করা হয়েছে ৩৩ বছর বয়সী ব্যাটসম্যানকে। মাত্র চতুর্থ ক্রিকেটার হিসেবে এই সম্মান পেলেন রোহিত।

ন্যাশনাল স্পোর্টস অ্যাওয়ার্ড কমিটি রোহিতের নাম সুপারিশ করেছিল কয়েকদিন আগেই। শুক্রবার চূড়ান্ত হয়েছে আনুষ্ঠানিকতা। এমনিতে রাষ্ট্রপতি ভবনে ‘খেল রত্ন’ অ্যাওয়ার্ড আয়োজন হলেও কোভিড-১৯ পরিস্থিতিতে আগামী শনিবার এবারের আয়োজন হবে ভার্চুয়াল।

রোহিতের আগে এই স্বীকৃতি পাওয়া তিন ক্রিকেটার শচিন টেন্ডুলকার, মহেন্দ্র সিং ধোনি ও বিরাট কোহলি।

গত মে মাসে এই অ্যাওয়ার্ডের জন্য রোহিতকে মনোনয়ন দিয়েছিল ভারতের ক্রিকেট বোর্ড বিসিসিআই। বোর্ডের সভাপতি সৌরভ গাঙ্গুলি তখন বলেছিলেন, “রোহিত শর্মা ব্যাটসম্যান হিসেবে নতুন মানদণ্ড বেঁধে দিয়েছে এবং এমন সব স্কোর করে দেখিয়েছে, সংক্ষিপ্ত সংস্করণে লোকে যা ভাবতেও পারেনি। আমরা মনে করি, তার নিবেদন, আচরণ, ধারাবাহিকতা ও নেতৃত্বগুণের জন্য সম্মানজনক ‘খেল রত্ন’ অ্যাওয়ার্ডের যোগ্য সে।”

ওয়ানডে ক্রিকেটে অবিশ্বাস্য ভাবে তিনটি ডাবল সেঞ্চুরি উপহার দিয়েছেন রোহিত, খেলেছেন ২৬৪ রানের অভাবনীয় ইনিংস। পঞ্চাশের কাছাকাছি গড়ে এই সংস্করণে করেছেন ৯ হাজারের বেশি রান। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে রেকর্ড চারটি সেঞ্চুরি করেছেন তিনি, সবচেয়ে বেশি ছক্কাও এসেছে তার ব্যাট থেকে।

তার নেতৃত্বে ২০১৮ সালে শ্রীলঙ্কায় নিদাহাস ট্রফি ও ওই বছরই দুবাইয়ে এশিয়া কাপ জিতেছে ভারত। আইপিএলেও তিনি সফলতম অধিনায়ক।

ব্যাট হাতে গত বছরটি অসাধারণ কেটেছে রোহিতের। বিশ্বকাপে রেকর্ড ৫টি সেঞ্চুরিসহ ওয়ানডেতে গোটা বছরে ১ হাজার ৪৯০ রান করেছেন ৫৭.৩০ গড়ে। তার টেস্ট ক্যারিয়ার পুনরুজ্জীবিত হয়েছে দারুণভাবে, প্রথমবারের মতো ওপেন করে ৫ টেস্টে ৯২.৬৬ গড়ে করেছেন ৫৫৬ রান।

রোহিতের স্বীকৃতি চূড়ান্ত হওয়ার পর শুক্রবার টুইটারে তাকে অভিনন্দন জানিয়েছে ভারতীয় বোর্ড, “ভারতীয় ক্রীড়ার সর্বোচ্চ স্বীকৃতি রাজীব গান্ধী খেল রত্ন অ্যাওয়ার্ড ২০২০ প্রাপ্তিতে রোহিত শর্মাকে অভিনন্দন। এই অ্যাওয়ার্ড পাওয়া মাত্র চতুর্থ ক্রিকেটার তিনি। তোমাকে নিয়ে আমরা গর্বিত, হিটম্যান!”

রোহিতের সঙ্গে এবার ‘খেল রত্ন’ পেয়েছেন কমনওয়েলথ গেমসে দুবার ও এশিয়ান গেমসে একবার সোনাজয়ী কুস্তিগীর ভিনেশ ফোগাট, কমনওয়েলথ গেমসে দুটি ও দক্ষিণ এশিয়ান গেমসে তিনটি সোনাজয়ী ব্যাডমিন্টন খেলোয়াড় মনিকা বাত্রা, নারী হকি দলের অধিনায়ক রানী রামপাল ও ২০১৬ প্যারালিম্পিকে সোনাজয়ী হাই জাম্পার মারিয়াপান থাঙ্গাভেলু।

এবার অর্জুনা অ্যাওয়ার্ড পাওয়া ২৫ ক্রীড়াবিদের তালিকায় ক্রিকেট থেকে আছেন পেসার ইশান্ত শর্মা ও মেয়েদের দলের দলের অলরাউন্ডার দীপ্তি শর্মা। খেলাধুলায় অসামান্য অবদানের জন্য দেওয়া হয় এই স্বীকৃতি।


এখানে শেয়ার বোতাম