মঙ্গলবার, এপ্রিল ১৩
শীর্ষ সংবাদ

ব্রিটিশবিরোধী আন্দোলনের নেতা যাত্রা মোহনের বাড়ির একাংশ গুঁড়িয়ে দেওয়ার নিন্দা

এখানে শেয়ার বোতাম
  • 21
    Shares

চট্টগ্রাম প্রতিনিধি:: ব্রিটিশবিরোধী আন্দোলনের নেতা যাত্রা মোহন সেনগুপ্ত ও দেশপ্রিয় যতীন্দ্রমোহন সেনগুপ্তের স্মৃতিবিজড়িত শতবর্ষী বাড়ির একাংশ পুলিশের সহায়তায় যুবলীগ সন্ত্রাসীদের কর্তৃক বুলডোজার দিয়ে গুঁড়িয়ে দেওয়ার ঘটনায় তীব্র প্রতিবাদ জানিয়েছেন বাসদ(মার্কসবাদী) চট্টগ্রাম জেলার নেতৃবৃন্দ।

আজ মঙ্গলবার (০৫ জানুয়ারি) বাসদ(মার্কসবাদী) চট্টগ্রাম জেলার আহবায়ক ও সদস্যসচিব যথাক্রমে কমরেড মানস নন্দী ও শফিউদ্দিন কবির আবিদ এক বিবৃতিতে নিন্দা জানিয়ে বলেন, চট্টগ্রামে ব্রিটিশবিরোধী আন্দোলনের অসংখ্য স্মৃতিবিজড়িত স্থাপনা ও স্থান প্রশাসনের অবহেলা ও অযত্নে বিলুপ্তির পথে। তেমনই একটি স্থাপনা হচ্ছে ব্রিটিশবিরোধী আন্দোলনের নেতা যাত্রা মোহন সেনগুপ্ত ও তাঁর পুত্র দেশপ্রিয় ব্যারিস্টার যতীন্দ্রমোহন সেনগুপ্তের শতবর্ষী পুরনো বাড়ি।

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, এ বাড়ির সাথে যুক্ত হয়ে আছে ব্রিটিশবিরোধী আন্দোলনের অনেক ইতিহাস ও স্মৃতি।এ ঐতিহাসিক বাড়িতে মহাত্মা গান্ধী,দেশবন্ধু চিত্তরঞ্জন দাশ, মৌলানা শওকত আলী, ব্যারিস্টার আবদুল্লাহ রসূল প্রমুখ নেতারা আতিথেয়তা গ্রহণ করেছিলেন। যে যাত্রামোহন সেনের দানকৃত জমিতে জেএমনসেন হল,রহমতগঞ্জ পোস্ট অফিস , কুসুমকুমারী স্কুল, ডাঃ খাস্তগীর স্কুল গড়ে উঠেছে, অথচ সেই যাত্রামোহন সেনের নিজ বাড়িকেই স্বাধীন দেশে শত্রু সম্পত্তির তালিকাভুক্ত করা হয়, আর আজ যুবলীগ সন্ত্রাসীরা তা গুঁড়িয়ে দেওয়ার ধৃষ্টতা দেখালো। এরকম একটি ঐতিহাসিক স্থাপনা ভাঙ্গার কাজে স্থানীয় পুলিশ প্রশাসনের সহযোগিতা ও জেলাপ্রশাসনের উদাসীনতা চরম ন্যাক্কারজনক। যাত্রামোহন ও যতীন্দ্রমোহন সেনগুপ্তের বাড়িটি বৃটিশবিরোধী আন্দোলনের স্মৃতিবিজড়িত স্থাপনা হিসেবে ইতোপূর্বে রাষ্ট্রীয়ভাবে সংরক্ষণ না করার ফলে আজ এ জঘন্য কর্মকান্ড সংঘটিত হতে পারলো।

নেতৃবৃন্দ অবিলম্বে যাত্রামোহন সেনের স্মৃতিবিজড়িত বাড়ির একাংশ গুঁড়িয়ে দেওয়ার ঘটনার সাথে যুক্ত যুবলীগ নামধারী সন্ত্রাসীদের গ্রেপ্তার ও যাত্রামোহন সেনের বাড়িসহ চট্টগ্রামে ব্রিটিশবিরোধী আন্দোলনের স্মৃতিবিজড়িত সমস্ত স্থাপনা ও স্থান রাষ্ট্রীয়ভাবে সংরক্ষণের উদ্যোগ নেওয়ার জোর দাবি জানান।

 


এখানে শেয়ার বোতাম
  • 21
    Shares