শুক্রবার, ডিসেম্বর ৪

ব্যানকোভিড টিকা করোনার বিরুদ্ধে কার্যকর: গ্লোব বায়োটেক

এখানে শেয়ার বোতাম
  • 10
    Shares

অধিকার ডেস্ক:: প্রাণীদেহে পরীক্ষামূলক প্রয়োগে গ্লোব বায়োটেকের টিকা ব্যানকোভিড করোনাভাইরাসের বিরুদ্ধে কার্যকর বলে প্রমাণিত হয়েছে বলে জানিয়েছেন গ্লোব বায়োটেক এর সিইও ড. কাকন নাগ।

সোমবার (৫ অক্টোবর) দুপুরে, করোনার ভ্যাকসিন নিয়ে হোটেল লেকশোরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা জানান তিনি।

এসময় ড. কাকন নাগ বলেন, বর্তমানে সারাবিশ্বে করোনা আক্রমণের দ্বিতীয় ঢেউ চলছে। এই সংক্রমণে ডি৬১৪জি ভ্যারিয়েন্টটি শতভাগ দায়ী বলে সাম্প্রতিক গবেষণায় উঠে এসেছে। বাংলাদেশ শিল্প ও বিজ্ঞান গবেষণা পরিষদও (বিসিএসআইআর) বাংলাদেশে সংক্রমণের জন্য ডি৬১৪জি ভ্যারিয়েন্টকে দায়ী বলে নিশ্চিত করেছে।

তিনি আরো বলেন, আমাদের নিজস্ব প্রযুক্তিতে উদ্ভাবিত ‘ব্যানকোভিড’ টিকাটি ডি৬১৪জি ভ্যারিয়েন্টের বিরুদ্ধে প্রথম ও একমাত্র আবিষ্কৃত টিকা। ইতোমধ্যে অ্যানিমেল মডেল ইঁদুরে নিয়ন্ত্রিত ও পূর্ণাঙ্গ প্রি-ক্লিনিক্যাল ট্রায়ালে ব্যানকোভিড সম্পর্ণ নিরাপদ ও কার্যকর হিসেবে প্রমাণিত হয়েছে। যার বিস্তারিত ফলাফল বায়ো-আর্কাইভে প্রি-প্রিন্ট আকারে প্রকাশিত হয়েছে। আমরা বর্তমানে কন্ট্রাক্ট রিসার্স অর্গানাইজেশনের (সিআরও) সঙ্গে ক্লিনিক্যাল ট্রায়ালের প্রটোকল তৈরির কাজ করছি। আশা করছি, তারা খুব শিগগিরই বাংলাদেশ চিকিৎসা গবেষণা পরিষদে (বিএমআরসি) ক্লিনিক্যাল ট্রায়ালের নৈতিক ছাড়পত্রের জন্য এই প্রটোকলসহ আবেদন করবেন।’

এসময় জানুয়ারির মধ্যে টিকা প্রস্তুত হয়ে যাবে বলে জানান গ্লোব বায়োটেকের চেয়ারম্যান হারুনর রশীদ।


এখানে শেয়ার বোতাম
  • 10
    Shares