বৃহস্পতিবার ‚ ২২শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ ‚ ৬ই আগস্ট, ২০২০ খ্রিস্টাব্দ ‚ রাত ১০:৪১

Home আন্তর্জাতিক বিশ বছরে সাপের কামড়ে ভারতে ১২ লাখ মানুষের মৃত্যু

বিশ বছরে সাপের কামড়ে ভারতে ১২ লাখ মানুষের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক:: ভারতে গত বিশ বছরে ১২ লাখ মানুষ সাপের কামড়ে মারা গেছে। সেখানকার নতুন এক গবেষণা রিপোর্টে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

বিবিসি বাংলার এক প্রতিবেদনে বলা হয়, জরিপে সাপের কামড়ে যারা মারা গেছেন তার প্রায় অর্ধেকের বয়স ৩০ থেকে ৬৯ এর মধ্যে এবং এক চতুর্থাংশ শিশু।

ভারতে সাধারণত কোবরা, রাসেলস ভাইপার এবং ক্রেইৎস এসব সাপের কামড়েই বেশির ভাগ মানুষ মারা যায়। এছাড়া আরো ১২টি প্রজাতির সাপের কামড়েও মানুষ মারা যাচ্ছেন।

বর্ষাকালে জুন থেকে সেপ্টেম্বর এই সময়ের মাঝেই বেশি মৃত্যুর ঘটনা ঘটে। এই সময় সাপ বাইরে বেরিয়ে আসে আর বেশিরভাগ ক্ষেত্রেই কামড় দেয় পায়ে।

ই-লাইফ নামে একটি জার্নালে প্রকাশিত এই গবেষণাটি যৌথভাবে ভারতীয় ও আন্তর্জাতিক বিশেষজ্ঞরা ব্যবহার করেন। ভারতে অসময়ে মৃত্যুর ওপর চালানো মিলিয়ন ডেথ টাডি নামে বিশাল এক জরিপ থেকেও তথ্য নেয়া হয়েছে এই গবেষণার কাজে।

রাসেলস ভাইপার ভারত ও দক্ষিণ এশিয়ায় খুবই বিষধর প্রজাতির সাপ। এই অঞ্চলে এই সাপ দেখা যায় খুবই বেশি। এরা সাধারণত ইঁদুর জাতীয় প্রাণী খায়। কাজেই শহরাঞ্চলে এবং গ্রামেও মানুষের বাসার আশেপাশেই তাদের বেশি দেখা যায়।

ভারতীয় ক্রেইৎ প্রজাতির সাপ আছে নানা ধরনের। ক্রেইৎ ভারতীয় উপমহাদেশে খুবই বিষধর প্রজাতির সাপ। ভারতীয় ক্রেইৎ সাপ সাধারণত দিনের বেলা কামড়ায় না। কিন্তু রাতের বেলা তারা হিংস্র হয়ে ওঠে। এসব সাপ দৈর্ঘে প্রায় পাঁচ ফুট বা ৯ইঞ্চি পর্যন্ত হয়ে থাকে।

এছাড়া ভারতীয় কোবরা বা গোখরা সাপ সাধারণত কামড়ায় অন্ধকারের পর। গোখরার কামড়ে শরীরের ভেতর রক্তক্ষরণ হয়। ফলে এই সাপ কামড়ালে সাথে সাথে জরুরি চিকিৎসার প্রয়োজন।

এই জরিপের ফলাফলে দেখানো হয়েছে ২০০১ সালে থেকে ২০১৪ পর্যন্ত সাপের কামড়ে মারা যাবার ৭০% ঘটনা ঘটেছে ভারতের আটটি রাজ্যে। রাজ্যেগুলো হলো- বিহার, ঝাড়খণ্ড, মধ্য প্রদেশ, ওড়িশা,উত্তর প্রদেশ, অন্ধ্র প্রদেশ, রাজস্থান এবং গুজরাটে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

রৌমারী গার্লস স্কুলের প্রধান শিক্ষিকার হাতে গ্রন্থিক প্রকাশনীর ‘একাত্তরের অগ্রদূত’

অধিকার ডেস্ক:: মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশের সীমানা থেকে প্রকাশিত একমাত্র হাতে লেখা পত্রিকা অগ্রদুত এর সবগুলো সংখ্যা নিয়ে প্রকাশিত বই ‘একাত্তরের অগ্রদুত” উপহার...

নাসিরনগরে তুচ্ছ ঘটনায় ব্যাপক সংঘর্ষ , নিহত ১

প্রদীপ কুমার দেবনাথ, ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রতিনিধি :: ব্রাহ্মণবাড়িয়া জেলার নাসিরনগর উপজেলার ধরমণ্ডলে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে ব্যাপক সংঘর্ষে একজন নিহত হয়।

রবীন্দ্রনাথ ঠাকুরের ৭৯তম প্রয়াণ দিবসে চারণের আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান

নারায়ণগঞ্জ প্রতিনিধি:: কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ৭৯তম প্রয়াণ দিবসে চারণ সাংস্কৃতিক কেন্দ্র নারায়ণগঞ্জ জেলা শাখার উদ্যোগে আজ বিকেল ৫ টায় ২নং রেল গেটস্থ...

বিচারবহির্ভূত হত্যাকাণ্ড বন্ধে সরকারের রাজনৈতিক সিদ্ধান্ত প্রয়োজন

অধিকার ডেস্ক:: বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির ঈদ পরবর্তী কেন্দ্রীয় কমিটির অনলাইনে মিটিং এক গৃহীত প্রস্তাবে বলা হয় সরকারের রাজনৈতিক সিদ্ধান্ত ছাড়া ‘এনকাউন্টার’...
Shares