বৃহস্পতিবার, নভেম্বর ২৬

বিশ্ব শান্তির জন্য চরম হুমকি যুক্তরাষ্ট্র : চীন

এখানে শেয়ার বোতাম
  • 24
    Shares

আন্তর্জাতিক ডেস্ক::  চীনের সামরিক বাহিনীর উচ্চাকাঙ্ক্ষার সমালোচনায় মার্কিন প্রতিরক্ষা দফতরের প্রকাশিত এক প্রতিবেদনের তীব্র বিরোধিতা করেছে বেইজিং। বিশ্ব শান্তি এবং আন্তর্জাতিক শৃঙ্খলার জন্য চীনের সামরিক বাহিনী হুমকি হয়ে উঠছে বলে ওয়াশিংটনের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছিল।

রোববার চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র কর্নেল উ কিয়ান মার্কিন প্রতিবেদনকে চীনের লক্ষ্য এবং পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) সঙ্গে দেশের ১৪০ কোটি মানুষের সম্পর্ক অযৌক্তিকভাবে বিকৃত করে উপস্থাপন করা হয়েছে বলে মন্তব্য করেছেন।

গত ২ সেপ্টেম্বর কংগ্রেসে মার্কিন প্রতিরক্ষা দফতরের বার্ষিক এক প্রতিবেদনে চীনের সামরিক বাহিনীর উন্নতি এবং লক্ষ্য সম্পর্কে বলা হয়, মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় স্বার্থ এবং আন্তর্জাতিক শৃঙ্খলার সুরক্ষার ক্ষেত্রে গুরুতর পরিস্থিতি তৈরি করতে পারে।

চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র বলেছেন, অনেক বছরের নথিপত্রে দেখা যায়, মার্কিন যুক্তরাষ্ট্রই আঞ্চলিক অস্থিরতা, আন্তর্জাতিক শৃঙ্খলা এবং বিশ্ব শান্তির ধ্বংসকারী।

কিয়ান বলেন, ইরাক, সিরিয়া, লিবিয়া এবং অন্যান্য দেশে গত দুই দশকে মার্কিন কর্মকাণ্ডের ফলে ৮ লাখের বেশি মানুষের প্রাণহানি এবং লাখ লাখ মানুষ বাস্ত্যুচুত হয়েছেন। বিবৃতিতে তিনি বলেন, নিজেদের কর্মকাণ্ডের প্রতিফলন ঘটানোর পরিবর্তে যুক্তরাষ্ট্র তথাকথিত প্রতিবেদনে চীনের স্বাভাবিক প্রতিরক্ষা ও সামরিক নির্মাণ সম্পর্কে মিথ্যা মন্তব্য করেছে।

চীনা এই কর্মকর্তা বলেন, আমরা চীনের জাতীয় প্রতিরক্ষা এবং সামরিক নির্মাণকে উদ্দেশ্যমূলক ও যৌক্তিকভাবে দেখার এবং মিথ্যা বক্তব্য ও এ সম্পর্কিত প্রতিবেদন বন্ধের আহ্বান জানাই। একই সঙ্গে দ্বিপাক্ষিক সামরিক সম্পর্কের সুস্থ বিকাশের সুরক্ষার লক্ষ্যে ব্যবস্থা নেয়ার আহ্বান জানান কিয়ান।

মার্কিন প্রতিরক্ষা দফতরের ১৫০ পৃষ্ঠার প্রতিবেদনে চীনের সামরিক বাহিনী কৌশলগত সক্ষমতা, মতবাদ এবং চূড়ান্ত লক্ষ্যের ব্যাপারে আলোচনা করা হয়। এতে চীনা সামরিক বাহিনী বিশ্ব শান্তি ও স্থিতিশীলতার জন্য হুমকি হয়ে উঠছে বলে মন্তব্য করা হয়। চীন এই প্রতিবেদন প্রত্যাখ্যান করে পাল্টা বিশ্ব শান্তির জন্য মার্কিন সামরিক বাহিনী হুমকি বলে দাবি করেছে।

সূত্র: এপি।


এখানে শেয়ার বোতাম
  • 24
    Shares