মঙ্গলবার, নভেম্বর ২৪

বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা প্রায় ৬৫ লাখ, সুস্থ প্রায় ৩১ লাখ

এখানে শেয়ার বোতাম

আন্তর্জাতিক ডেস্ক:: বিশ্বে করোনায় মোট আক্রান্ত ৬৪ লাখ ৯০ হাজার ১৫৮ জন। গত কয়েকদিনের তুলনায় মৃত্যুহার কিছুটা কমেছে। গত ২৪ ঘন্টায় বিশ্বে ১ হাজার ৭১৪ জন প্রাণ হারিয়েছে। মোট মৃত্যু ৩ লাখ ৮৩ হাজারের বেশি।

একদিনে সংক্রমিত হয়েছে ৪৮ হাজারের বেশি মানুষ। করোনাভাইরাসে এ পর্যন্ত ৩০ লাখ সাড়ে ৯১ হাজারেরও বেশি মানুষ সুস্থ হয়েছেন। করোনাভাইরাস নিয়ে লাইভ আপডেট দেয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার এই তথ্য জানিয়েছে।

এদিকে যুক্তরাষ্ট্রে মৃত্যুর সংখ্যা একটু কমেলেও আক্রান্ত ও নিহতের সংখ্যায় সবার ওপরে রয়েছে। দেশটিতে ১৩৬ জনের প্রাণহানি আর ৩ হাজারের বেশি মানুষের করোনা শনাক্ত হয়েছে। দেশটিতে মোট মৃত্যু এক লাখ ৮ হাজার ছাড়িয়েছে আর মোট সংক্রমণ ১৮ লাখ ৮৪ হাজারের বেশি।

করোনায় মৃত্যুর দিক থেকে বিশ্বে এখন দ্বিতীয় অবস্থানে রয়েছে ব্রাজিল। দেশটিতে গত ২৪ ঘন্টায় ৩১ জন প্রাণ হারিয়েছে আর সংক্রমিত হয়েছে এক হাজার ৫শর বেশি মানুষ। দেশটিতে মোট মৃত্যু ৩১ হাজারের বেশি।

ইতালিতে লকডাউন শিথিল করা হলেও সংক্রমণ কমছে। আজ ৩রা জুন থেকে অভ্যন্তরীণ ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নেয়া হয়েছে দেশটিতে। তবে বিধিনিষেধ থাকলেও মঙ্গলবার (২রা জুন) থেকে দেশব্যাপী দীর্ঘ প্রতীক্ষিত বার, রেস্তোরাঁ ও ক্যাফে খুলে দিয়েছে ফ্রান্স। লকডাউন শিথিল করা হচ্ছে ডেনমার্ক, জার্মানির মত দেশগুলোতেও।

চীনের উহান থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া ভাইরাসকরোনা মূলত শ্বাসতন্ত্রে সংক্রমণ ঘটায়। এর লক্ষণ শুরু হয় জ্বর দিয়ে, সঙ্গে থাকতে পারে সর্দি, শুকনো কাশি, মাথাব্যথা, গলাব্যথা ও শরীর ব্যথা।

সপ্তাহখানেকের মধ্যে দেখা দিতে পারে শ্বাসকষ্ট। উপসর্গগুলো হয় অনেকটা নিউমোনিয়ার মত। রোগ প্রতিরোধ ক্ষমতা ভালো হলে এ রোগ কিছুদিন পর এমনিতেই সেরে যেতে পারে। তবে ডায়াবেটিস, কিডনি, হৃদযন্ত্র বা ফুসফুসের পুরোনো রোগীদের ক্ষেত্রে ডেকে আনতে পারে মৃত্যু।


এখানে শেয়ার বোতাম