রবিবার, মার্চ ৭
শীর্ষ সংবাদ

বিদ্যমান স্থানীয় সরকার গ্রামীণ জনগণের প্রতিনিধিত্ব করছে না : সাইফুল হক

এখানে শেয়ার বোতাম

অধিকার ডেস্ক :: বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ও খেতমজুর ইউনিয়নের সভাপতি সাইফুল হক বলেছেন, বিদ্যমান স্থানীয় সরকার ব্যবস্থা গ্রামীণ জনগণের প্রতিনিধিত্ব করছে না। স্থানীয় সরকারে খেতমজুর, ভূমিহীন ও গরীব চাষীদের কার্যকরী কোন অংশগ্রহণ নেই, প্রতিনিধিত্ব নেই। বাস্তবে ইউনিয়ন পরিষদ থেকে শুরু করে বিভিন্ন পর্যায়ে অধিকাংশ স্থানীয় সরকার এখন সরকারি দলের টাকাওয়ালা প্রভাবশালী ব্যক্তি ও রাজনৈতিক মাস্তানদের দখলে।

তিনি আজ শুক্রবার (২৫ অক্টোবর) বিকাল ৫ টায়আশুলিয়ার খেতমজুর ইউনিয়নের আঞ্চলিক সম্মেলনে এই কথা বলেন।

সাইফুল হক বলেছেন,এ অবস্থা পরিবর্তনে তিনি খেতমজুর, ভূমিহীন ও চাষীদের প্রতিনিধিত্ব নিশ্চিত করে স্বচ্ছ, স্বাবলম্বী, গণতান্ত্রিক ও জবাবদিহীমূলক স্থানীয় সরকার গড়ে তোলার আহ্বান জানান। তিনি বলেন, ভোট ও ভাতের অধিকার নিশ্চিত করা ছাড়া গ্রামের গরীবদের বাঁচার কোন পথ নেই।

তিনি বলেন, সামাজিক নিরাপত্তা খাতের প্রকল্পসমুহে দুর্নীতি ও দলবাজি বন্ধ করতে ইউনিয়ন পর্যায়ে গণতদারকি ব্যবস্থা চালু করা দরকার। তিনি বলেন, চুরি দুর্নীতি দলবাজির কারণে সামাজিক নিরাপত্তা বেষ্টনীর সুফল থেকে অধিকাংশ মানুষই বঞ্চিত। তিনি বলেন, সরকার ও সরকারি দল ক্ষমতায় টিকে থাকতে মানুষের সমর্থন চায়। কিন্তু তাদের অধিকার দিতে চায় না। তিনি অধিকার আদায়ে খেতমজুর সহ শ্রমজীবী মানুষদের ঐক্যবদ্ধ আন্দোলন সংগ্রাম জোরদার করার আহ্বান জানান। আশুলিয়ার খেজুরবাগান এলাকায় খেতমজুর সংগঠক আমির হোসেনের সভাপতিত্বে এই সম্মেলনের বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন শ্রমজীবী নারী মৈত্রীর সভাপতি বহ্নিশিখা জামালী, বিপ্লবী গার্মেন্টস শ্রমিক সংহতির কার্যকরূী সভাপতি মীর মোফাজ্জল হোসেন মোস্তাক, বিপ্লবী গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপাতি অরবিন্দু বেপারী বিন্দু, খেতমজুর ইউনিয়ন নেতা ডা. মনোয়ার হোসেন, আকবর আলী খান, সজল ইসলাম, মো. হাবিবুর রহমান প্রমুখ।

সম্মেলনে হাবিবুর রহমানকে সভাপতি ও ডা. মনোয়ার হোসেনকে সাধারণ সম্পাদক করে ২১ সদস্য বিশিষ্ট আঞ্চলিক কমিটি গঠন করা হয়।

বহ্নিশিখা জামালী, গ্রাম ও শহরের শ্রমজীবী মেহনতি মানুষের জন্য রেশনিং ব্যবস্থা চালু করার দাবি জানান। তিনি বলেন, গ্রামের গরীবদের জন্য বরাদ্দের বেশীরভাগই লুট হয়ে যাচ্ছে। সম্মেলনে আগামী ১ নভেম্বর খেতমজুর ইউনিয়নের কেন্দ্রীয় কাউন্সিল সফল করে তোলার আহ্বান জানানো হয়।


এখানে শেয়ার বোতাম