বুধবার, জানুয়ারি ২৭

বিদ্বেষ ছড়ানো বিজেপি নেতাকে নিষিদ্ধ করল ফেসবুক

এখানে শেয়ার বোতাম
  • 65
    Shares

আন্তর্জাতিক ডেস্ক:: সহিংসতা ও ঘৃণা ছড়ানো সংক্রান্ত নীতির লঙ্ঘন করায় ভারতের ক্ষমতাসীন দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) এক নেতাকে নিষিদ্ধ করেছে ফেসবুক কর্তৃপক্ষ। ফেসবুকে রাজনৈতিক প্রচারণা ও ঘৃণা ছড়ানো নিয়ে ভারতে চলমান বিতর্কের মধ্যে এমন পদক্ষেপ নিল সর্ববৃহৎ এই সামাজিক যোগাযোগ মাধ্যম জায়ান্টটি।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী বৃহস্পতিবার ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, ‘ক্ষতিকর ব্যক্তি ও প্রতিষ্ঠান সংক্রান্ত’ নীতির আলোকে তারা বিজেপি নেতা রাজা সিংকে ফেসবুক ও ইন্সটাগ্রামে নিষিদ্ধ করেছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দলের ওই নেতার সঙ্গে এ বিষয়ে যোগাযোগ করা হলে রয়টার্সকে পাঠানো এক ভিডিও বার্তায় তিনি বলেন, তার অনুসারী ও অন্য দলের কর্মীরা মিলে তার নামে ফেসবুক পেজ খুলে এমনটা করেছে। এ ছাড়া নতুন অ্যাকাউন্ট খোলা নিয়ে ফেসবুকের কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগের পরিকল্পনা ছিল তার।

ভারতে ফেসবুক বিতর্ক এখন তুঙ্গে। এই বিতর্কের কেন্দ্রে তেলেঙ্গানা রাজ্যের বিধায়ক বিজেপি নেতা রাজা সিং। তার বক্তব্য ফেসবুকের নীতিমালা ভঙ্গ করলেও ক্ষমতাসীন দলের নেতা হওয়ায় ভারতে ফেসবুকের কর্মীরা তার বিরুদ্ধে কোনো ব্যবস্থা নিতে অস্বীকৃতি জানান। অথচ তিনি মুসলিমদের দেশদ্রোহী বলে আখ্যায়িত করেছিলেন।

তবে ভারতে ফেসবুকের নির্বাহী কর্মকর্তা আঁখি দাস রাজা সিংয়ের বিরুদ্ধে পদক্ষেপ নিতে অস্বীকৃতি জানালেও অন্যান্য কর্মীরা এ নিয়ে প্রশ্ন তোলেন। এ ছাড়া দেশটির রাজনৈতিক মহলেও এ নিয়ে শুরু হয় বিতর্ক। মাসব্যাপী বিতের্কের অবশষে ফেসবুক কর্তৃপক্ষ রাজা সিংয়ের অ্যাকাউন্ট, পেজ ও গ্রুপ বন্ধ করে তাকে নিষিদ্ধ করলো।

ফেসবুকের একজন মুখপাত্র এক ই-মেইল বিবৃতিতে বলেন, ‘আমরা রাজা সিংকে আমাদের নীতিমালা ভঙ্গের কারণে ফেসবুকে নিষিদ্ধ করেছি। আমাদের নীতিমালায় সহিংস ও ঘৃণ্য বক্তব্য প্রচার নিষিদ্ধ।’ গতকাল বুধবার ভারতের সংসদীয় একটি কমিটির সামনে শুনানিতে এ নিয়ে প্রশ্নের সম্মুখীন হন ফেসবুক কর্মকর্তারা।


এখানে শেয়ার বোতাম
  • 65
    Shares