বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ২৫
শীর্ষ সংবাদ

বিজয়ের মাসে দেশব্যাপী পতাকা মিছিল করবে সিপিবি

এখানে শেয়ার বোতাম

অধিকার ডেস্ক :: বিজয়ের মাসের প্রথমদিন ১ ডিসেম্বর বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) দেশব্যাপী পতাকা মিছিল করবে। ওইদিন ঢাকায় কেন্দ্রীয়ভাবে পুরানা পল্টন মোড় থেকে জাতীয় পতাকা ও কাস্তে-হাতুড়ি খচিত লাল পতাকা নিয়ে মিছিল বের হবে এবং বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে পুরানা পল্টস্থ সিপিবি’র কেন্দ্রীয় কার্যালয়ে গিয়ে শেষ হবে।

বিজয়ের মাসের কর্মসূচি সফল করার জন্য সিপিবির পক্ষ থেকে দেশবাসীর প্রতি আহ্বান জানানো হয়েছে।

সিপিবির সভাপতি কমরেড মুজাহিদুল ইসলাম সেলিম ও সাধারণ সম্পাদক কমরেড মোহাম্মদ শাহ আলম এক বিবৃতিতে বলেছেন, সুদীর্ঘ কালের ধারাবাহিক সংগ্রামের ধারাবাহিকতায় ১৯৭১ সালে লাখ লাখ মানুষের আত্মদানের বিনিময়ে বাংলাদেশের স্বাধীনতা অর্জিত হয়। কিন্তু যে স্বপ্ন ও আকাঙ্খা নিয়ে দেশবাসী মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল, তা অর্জিত হয়নি। উপরন্তু এখন দেশ চলছে মুক্তিযুদ্ধের বিপরীত ধারায়। গণতন্ত্র, সমাজতন্ত্র, ধর্মনিরপেক্ষতা, জাতীয়তাবাদ তথা মুক্তিযুদ্ধের মূল ভিত্তি এখন ভূলুণ্ঠিত। ‘নৈশকালীন নির্বাচনে’র মাধ্যমে ক্ষমতা নিশ্চিত করে বর্তমান সরকার ভোটাধিকারসহ জনগণের গণতান্ত্রিক অধিকার কেড়ে নিয়েছে। মুক্তিযুদ্ধবিরোধী সাম্প্রদায়িক শক্তির কাছে সরকার নতি স্বীকার করেছে। সরকারের মদদে সর্বস্তরে সাম্প্রদায়িকতার চর্চা বেড়েই চলেছে। লুটপাট, বৈষম্য ব্যাপক হারে বাড়ছে। দ্রব্যমূল্যের পাগলা ঘোড়ায় জনগণ দিশেহারা। অর্থনীতিতে নৈরাজ্য চলছে।

নেতৃবৃন্দ আরও বলেন, বর্তমান দুঃসহ ও বিপজ্জনক অবস্থা থেকে মুক্তি পাওয়ার জন্য মুক্তিযুদ্ধের পুর্নজাগরণ ঘটাতে হবে। মুক্তিযুদ্ধের চেতনায় ঐক্যবদ্ধ হয়ে আওয়ামী ফ্যাসিবাদী দুঃশাসন হটানোর আন্দোলনকে তীব্র করতে হবে। একইসঙ্গে দ্বি-দলীয় গণবিরোধী দেউলিয়া রাজনীতির বিপরীতে বিকল্প রাজনীতির উত্থান ঘটাতে হবে। গদি, নীতি, ব্যবস্থা বদলাতে হবে। গণতন্ত্রহীনতা, লুটপাটতন্ত্র, সাম্প্রদায়িকতা, সাম্রাজ্যবাদের বিরুদ্ধে তীব্র লড়াই গড়ে তুলতে হবে। বুর্জোয়া শক্তি মুক্তিযুদ্ধের চেতনার সঙ্গে বিশ্বাসঘাতকতা করলেও, সিপিবি মুক্তিযুদ্ধের স্বপ্ন ও আকাঙ্খা সমাজতান্ত্রিক বাংলাদেশ প্রতিষ্ঠার লড়াইকে অগ্রসর করবে।


এখানে শেয়ার বোতাম