বৃহস্পতিবার, মার্চ ৪
শীর্ষ সংবাদ

বিক্ষোভে উত্তাল ইরাক, মিলিশিয়া সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষে ৪০ জন নিহত

এখানে শেয়ার বোতাম

আন্তর্জাতিক ডেস্ক :: ইরাকের রাজধানী বাগদাদসহ বেশ কয়েকটি শহরে পুলিশ ও ইরান সমর্থিত মিলিশিয়া সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষে একদিনেই অন্তত ৪০ জন নিহত হয়েছে।

ইরাকের মানবাধিকার হাইকমিশন (আইএইচসিএইচআর) ও মেডিকেল সূত্রগুলোর বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে শুক্রবারের বিক্ষোভ, সহিংসতায় সারাদেশে দুই হাজারেরও বেশি মানুষ আহত হয়েছে।

যুদ্ধবিধ্বস্ত ইরাকে স্বাভাবিক অবস্থা ফেরাতে এবং জনসাধারণের জীবনমান উন্নয়নে ব্যর্থ রাজনৈতিক নেতৃত্বের বিরুদ্ধে কয়েক সপ্তাহ ধরে চলছে এই প্রতিবাদ।

”আমরা সবাই চারটি জিনিস চাই। চাকরি, পানি, বিদ্যুৎ ও নিরাপত্তা। এগুলোই আমরা চাই,” বলেছেন বাগদাদের কেন্দ্রস্থল তাহরির স্কয়ারের বিক্ষোভে অংশ নেওয়া আলি মোহাম্মদ; পুলিশের কাঁদানে গ্যাস থেকে বাঁচতে ১৬ বছর বয়সী এ কিশোরের মুখমণ্ডল একটি টি-শার্টে ঢাকা ছিল।

এদিন বাগদাদে তরুণ বিক্ষোভকারীদের ‘প্রাণ ও রক্ত দিয়ে ইরাক তোমাকে রক্ষা করবো’ স্লোগানের মধ্যেই পুলিশকে মুহুর্মুহু কাঁদানে গ্যাস ছুড়তে দেখা গেছে বলে জানিয়েছে রয়টার্স।

চলতি মাসের মাঝামাঝিতে নিরাপত্তা বাহিনীর সঙ্গে বিক্ষোভকারীদের ধারাবাহিক রক্তক্ষয়ী সংঘর্ষে ১৫৭ জন নিহত ও ছয় হাজারের বেশি আহত হয়েছিল।


এখানে শেয়ার বোতাম