শনিবার, ডিসেম্বর ৫

বিকল্প ব্যবস্থা না করে ব্যাটারি চালিত রিকশা উচ্ছেদ বন্ধ কর: শ্রমিক ফ্রন্ট

এখানে শেয়ার বোতাম
  • 47
    Shares

অধিকার ডেস্ক:: প্রবাসী শ্রমিকদের হয়রানী বন্ধ করে রাষ্ট্রীয় সহায়তা বৃদ্ধি করা, শ্রম আইন ও বিধির শ্রমিক স্বার্থ বিরোধী ধারাসমূহ বাতিল ও বিকল্প ব্যবস্থা না করে ঢাকা শহর থেকে রিকশা, ব্যাটারি চালিত রিকশা উচ্ছেদ বন্ধের দাবিতে সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট ঢাকা মহানগর শাখার উদ্যোগে আজ ৯ অক্টোবর ২০২০ সকাল ১০:৩০টায় জাতীয় প্রেসক্লাবের সামনে সমাবেশ ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়।

সমাবেশে সভাপতিত্ব করেন সংগঠনের ঢাকা মহানগর শাখার সভাপতি রতন মিয়া। সমাবেশে বক্তব্য রাখেন সংগঠনের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও ঢাকা মহানগর শাখার সাধারণ সম্পাদক খালেকুজ্জামান লিপন, কেন্দ্রীয় কমিটির কোষাধ্যক্ষ জুলফিকার আলী, ঢাকা নগর কমিটির সহ-সভাপতি লুৎফর রহমান (পাকির আলী), ঢাকা নগর কমিরি সাংগঠনিক সম্পাদক এড. ফারুক হোসেন, দপ্তর সম্পাদক রুবেল মিয়া, আইন বিষয়ক সম্পাদক হাবিবুর রহমান হাবিব, সাংস্কৃতিক সম্পাদক আব্দুল করিম, সদস্য রফিকুল ইসলাম রফিক।

সমাবেশে বক্তাগণ ক্ষোভ প্রকাশ করে বলেন, দেশের রিজার্ভের পরিমাণ ৪০ বিলিয়ন ডলার ছাড়িয়েছে। এর পিছনে সবচেয়ে বেশি অবদান প্রবাসী শ্রমিকদের। ১ কোটি ২৫ লাখ প্রবাসী শ্রমিক ২০১৯-২০ অর্থ বছরে ১৮ বিলিয়ন ডলারের উপরে রেমিটেন্স পাঠিয়েছে। কিন্তু সেই প্রবাসী শ্রমিক তার কর্মস্থলে ফেরার জন্য বিভিন্ন এয়ারলাইন্স, প্রবাসী মন্ত্রণালয় ও পররাষ্ট্র মন্ত্রণালয়সহ বিভিন্ন জায়গায় ধরনা দিচ্ছে, বিক্ষোভ করছে; ঢাকা শহরের রাস্তায় রাস্তায় দিন কাটাচ্ছে। নানা হয়রানী ও প্রতারণার শিকার হচ্ছে। সরকার রেমিটেন্স নিয়ে গর্ব করে, রিজার্ভ নিয়ে সন্তোষ প্রকাশ করছে কিন্তু প্রবাসী শ্রমিকদের বিদেশে পাঠানোসহ তাদের জন্য কার্যকর সহযোগিতা অনুপস্থিত।

বক্তাগণ অবিলম্বে প্রবাসী শ্রমিকদের হয়রানী বন্ধ করে রাষ্ট্রীয় সহায়তা বৃদ্ধি করা, শ্রমিক স্বার্থ বিরোধী সকল কালাকানুন বাতিল এবং বিকল্প ব্যবস্থা না করে রিকশা, ব্যাটারি চালিত রিকশা উচ্ছেদ বন্ধের দাবি জানান।


এখানে শেয়ার বোতাম
  • 47
    Shares