শুক্রবার, ডিসেম্বর ৪

বাড়তে পারে বাসের ভাড়া

এখানে শেয়ার বোতাম

অধিকার ডেস্ক:: করোনার কারণে দীর্ঘদিন বন্ধ থাকার পর রোববার থেকে চালু হচ্ছে গণপরিবহন। তবে স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব বজায় রাখার অজুহাতে বাস ভাড়া বাড়াতে চাইছে মালিকপক্ষ।

শুক্রবার বিআরটিএতে পরিবহন মালিক-শ্রমিক সংগঠনগুলোর সঙ্গে এক বৈঠকে এ প্রস্তাব উঠলেও কোনো সিদ্ধান্ত হয়নি।

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব মো. নজরুল ইসলাম বৈঠকে উপস্থিত ছিেলেন। সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠকে যুক্ত ছিলেন।

ভাড়া বাড়ানো বিষয়ে ওবায়দুল কাদের বলেন, ভাড়া নির্ধারণের জন্য বিআরটিএর একটি কমিটি রয়েছে। সে কমিটির সাথে আলোচনা করে যুক্তিসঙ্গত ভাড়া চূড়ান্ত করতে হবে।

ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব এনায়েত উল্লাহ বলেন, যাত্রী যেহেতু অর্ধেক নেওয়া হবে, সেই ক্ষেত্রে ভাড়া দ্বিগুণ করে দিলেই হলো। এটা নিয়ে কালকে আবার আলাদা বৈঠকের দরকার কি?

এ সময় অন্য মালিকরাও এনায়েত উল্লার কথায় সায় দেন।

সচিব নজরুল ইসলাম বলেন, এই প্রস্তাব আমরা নিচ্ছি, তবে সিদ্ধান্ত কাল সকালেই হবে। কারণ যেহেতু একটি কমিটি আছে, আমরা তাদের মাধ্যমেই সিদ্ধান্ত জানাব।

বৈঠকের শুরুতে ওবায়দুল কাদের বলেন, সংক্রমণকে আরো বাড়ানোর ব্যবস্থা নেওয়া হলো- এ সমালোচনার জবাব আমাদের দিতে হবে। আমরা অত্যন্ত দায়িত্বশীল। আমাদের পরিবহন মালিক-শ্রমিক ও জড়িতরা আগেও দায়িত্বশীল ভূমিকা পালন করেছেন। এখন আমরা একটি পরীক্ষার মুখোমুখি, প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে সিদ্ধান্ত দিয়েছেন তার আস্থা রাখবেন।

তিনি বলেন, চালক-শ্রমিক-সহকারীদের কাউন্সেলিং করতে হবে। নিয়ম অমান্য করলে শাস্তির বিধান রাখা হবে, বিআরটিএ সক্রিয় থাকবে।


এখানে শেয়ার বোতাম