বুধবার, নভেম্বর ২৫

বাসদের প্রতিষ্ঠা বার্ষিকী এবং সমাজতান্ত্রিক বিপ্লবের বার্ষিকী উপলক্ষে আলোচনা সভা শুক্রবার

এখানে শেয়ার বোতাম

নিজস্ব প্রতিবেদক :: বাসদ-এর ৩৯তম প্রতিষ্ঠা বার্ষিকী এবং রাশিয়ার মহান সমাজতান্ত্রিক বিপ্লবের ১০২তম বার্ষিকী উপলক্ষে ‘অক্টোবর বিপ্লবের শিক্ষা : বিদ্যমান রাজনৈতিক পরিস্থিতি ও বামপন্থীদের করণীয়’ শীর্ষক আলোচনা সভা শুক্রবার।

আগামী ৮ নভেম্বর বিকেল সাড়ে তিনটায় ঢাকার বি এম এ মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

বাসদ সাধারণ সম্পাদক কমরেড খালেকুজ্জামান ‘অক্টোবর বিপ্লবের শিক্ষা : বিদ্যমান রাজনৈতিক পরিস্থিতি ও বামপন্থীদের করণীয়’ শীর্ষক আলোচনা সভাপতিত্ব করবেন।

আলোচনা করবেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সভাপতি কমরেড মুজাহিদুল ইসলাম সেলিম, জাতীয় গণফ্রন্ট এর প্রধান সমন্বয়ক কমরেড টিপু বিশ্বাস, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক কমরেড সাইফুল হক, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী কমরেড জোনায়েদ সাকি, ইউনাইটেড কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক কমরেড মোশাররফ হোসেন নান্নু, জাতীয় মুক্তি কাউন্সিলের সম্পাদক কমরেড ডা. ফয়জুল হাকিম লালা, কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড বজলুর রশীদ ফিরোজ ও কমরেড রাজেকুজ্জামান রতন, সদস্য।

বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ এর ৩৯তম প্রতিষ্ঠা বার্ষিকী এবং রাশিয়ার মহান সমাজতান্ত্রিক বিপ্লবের ১০২তম বার্ষিকী উপলক্ষে বাসদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক কমরেড খালেকুজ্জামান এক বিবৃতিতে দেশবাসীকে সংগ্রামী শুভেচ্ছা ও বিপ্লবী অভিনন্দন জানিয়েছেন। বিবৃতিতে তিনি সংগঠনের সকল শাখাকে যথাযোগ্য মর্যাদায় প্রতিষ্ঠা বার্ষিকী পালনের জন্য আহ্বান জানান।

বিবৃতিতে খালেকুজ্জামান বলেন, আজ থেকে ৩৯ বছর আগে ১৯৮০ সালের ৭ নভেম্বর বাংলাদেশের শোষিত মেহনতি মানুষের শোষণমুক্তির লক্ষ্যে বাসদ-এর আত্মপ্রকাশ ঘটেছিল। বাসদ প্রতিষ্ঠা করার পর থেকে শোষণমূলক ব্যবস্থা উচ্ছেদ করে সমাজতান্ত্রিক বাংলাদেশ গড়ার লক্ষ্যে আমরা আমাদের লড়াই অব্যাহত রেখেছি। মানুষের মৌলিক গণতান্ত্রিক অধিকার প্রতিষ্ঠা, দেশের প্রাকৃতিক সম্পদ লুণ্ঠন প্রতিরোধ, অপসংস্কৃতি অশ্লীলতার বিরুদ্ধে লড়াই, শ্রমিকের ন্যায্য মজুরি, কৃষকের পণ্যের ন্যায্য দাম প্রাপ্তি, মৌলবাদ, সাম্প্রদায়িকতা, সাম্রাজ্যবাদী আগ্রাসন লুণ্ঠনের বিরুদ্ধে সোচ্চার থেকে আমরা আমাদের সংগ্রাম পরিচালনা করছি। এই সংগ্রামে আমরা অতীতে দেশের সচেতন মানুষের সমর্থন ও সহযোগিতা পেয়েছি, ভবিষ্যতেও সে সহযোগিতা চাই। আমাদের মিলিত সংগ্রামের আঘাতে শোষণের অবসান আমরা ঘটাবোই।

বিবৃতিতে তিনি সকল বাম প্রগতিশীল গণতান্ত্রিক শক্তিকে ঐক্যবদ্ধ হয়ে গণতান্ত্রিক সংগ্রাম, শোষণমুক্তির সংগ্রাম জোরদার করার আহ্বান জানান এবং দুর্বৃত্তায়িত অধ:পতিত বুর্জোয়া রাজনীতি ও দুর্বৃত্তদের কবল থেকে রাজনৈতিক ক্ষমতা উদ্ধার ও ফ্যাসিবাদী দুঃশাসনের বিরুদ্ধে সংগ্রামে সর্বস্তরের জনগণকে এগিয়ে আসার আহ্বান জানান।
প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে কর্মসূচি

বাসদ-এর ৩৯তম প্রতিষ্ঠা বার্ষিকী এবং রাশিয়ার মহান সমাজতান্ত্রিক বিপ্লবের ১০২তম বার্ষিকী উপলক্ষে আগামীকাল ৭ নভেম্বর ভোরে কেন্দ্রীয় ও সকল শাখা কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হবে। সারাদেশে সভা-সমাবেশ-আলোচনা সভা-মিছিল ইত্যাদি নানা কর্মসূচির মাধ্যমে মাসব্যাপী প্রতিষ্ঠা বার্ষিকী পালিত হবে। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে ঢাকায় আগামী ৮ নভেম্বর ২০১৮ বিকেল সাড়ে তিনটায় বি এম এ মিলনায়তনে বাসদ এর ৩৯তম প্রতিষ্ঠা বার্ষিকী ও ১০২তম রুশ বিপ্লব বার্ষিকী উপলক্ষে ‘অক্টোবর বিপ্লবের শিক্ষা : বিদ্যমান রাজনৈতিক পরিস্থিতি ও বামপন্থীদের করণীয়’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হবে।


এখানে শেয়ার বোতাম