মঙ্গলবার, জানুয়ারি ১৯

বাসদের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সিলেটে লাল পতাকা মিছিল ও সমাবেশ

এখানে শেয়ার বোতাম
  • 40
    Shares

সিলেট প্রতিনিধি:: বাংলাদেশ সমাজতান্ত্রিক দল- বাসদ এর ৪০তম প্রতিষ্ঠাবার্ষিকী ও মহান রুশ সমাজতান্ত্রিক বিপ্লবের ১০৩তম বার্ষিকী উপলক্ষ্যে বাসদ সিলেট জেলা শাখার উদ্যোগে লাল পতাকা মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়।

শুক্রবার (২৭ নভেম্বর) বিকাল ৪টায় আম্বরখানাস্থ দলীয় কার্যালয়ের সামনে থেকে লাল পতাকা মিছিল বের করা হয়। মিছিলটি নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদিক্ষণ করে কোর্ট পয়েন্টে সমাবেশে মিলিত হয়।

বাসদ জেলা সমন্বয়ক আবু জাফরের সভাপতিত্বে ও জেলা সদস্য প্রণব জ্যোতি পালের সঞ্চালনায় সমাবেশে উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন
জুবায়ের আহমদ চৌধুরী, শাহজান আহমদ, নাজিকুল ইসলাম, সনজয় শর্মা, রত্না বসাক, মুক্তা চ্যাটার্জি, সন্দিপ নায়েক প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, আজ থেকে ১০৩ বছর আগে রাশিয়ায় মহামতি লেলিনের নেতৃত্বে প্রথম শ্রমিক শ্রেণির রাষ্ট্র প্রতিষ্ঠিত হয়েছিল। মানব কল্যাণের এমন কোন অভিমুখ ছিল না যেদিকে সমাজতান্ত্রিক ব্যবস্থা নিত্য নতুন অর্জনের স্বাক্ষর রাখেনি। ১৯২৯ সালে মহামন্দার যখন পৃথিবীর উন্নত ধনতান্ত্রিক দেশগুলো ধুঁকছে সেসময় পঞ্চবার্ষিকী পরিকল্পনার মাধ্যমে রাশিয়ার প্রবৃদ্ধি বৃদ্ধি পেয়েছিল। বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের জনগণের মুক্তি সংগ্রামে সমাজতান্ত্রিক রাশিয়া গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

বক্তারা বলেন, আমরা যখন আমাদের দলের প্রতিষ্ঠাবার্ষিকীর সমাবেশে মিলিত হয়েছি, তখন দেশে চরম ফ্যাসিবাদী দুঃশাসন চলছে। গণতন্ত্র
আজ নির্বাসিত। প্রবল দুর্নীতি, লুটপাট, অনিয়ম এবং সরকারের গণবিরোধী পদক্ষেপের বিরুদ্ধে যাতে কোন আন্দোলন গড়ে উঠতে না পারে তার জন্য ডিজিটাল নিরাপত্তা আইন তৈরি করে সাংবাদিকসহ অনেক মানুষকে জেলখানায় পুরে রেখেছে সরকার। জিনিসপত্রের দাম আকাশছোঁয়া। রাষ্ট্রীয় ২৫টি পাটকল বন্ধ করে স্থায়ী-অস্থায়ী ৫১ হাজার শ্রমিককে বেকার করেছে। গার্মেন্টস মালিকরা সাড়ে ৭ হাজার কোটি টাকা প্রণোদনা পেলেও শ্রমিকদের কপালে জুটেছে ছাঁটাই ও নির্যাতন। নারী ধর্ষণ-নির্যাতন ভয়াবহ মাত্রায় বৃদ্ধি পেয়েছে বিচারহীনতার কারণে।

বক্তারা বলেন, আজকের দু:শাসন থেকে মুক্তির একমাত্র পথ সমাজতন্ত্র এবং সমাজতন্ত্র প্রতিষ্টার সংগ্রামে জনগণকে ঐক্যবদ্ধভাবে সামিল হওয়ার আহ্বান জানান।


এখানে শেয়ার বোতাম
  • 40
    Shares