মঙ্গলবার, এপ্রিল ১৩
শীর্ষ সংবাদ

বানিয়াচংয়ে পোকার হাত থেকে ধান বাঁচাতে কীটনাশক ব্যবহার

এখানে শেয়ার বোতাম
  • 21
    Shares

হবিগঞ্জ (বানিয়াচং) প্রতিনিধি :: হবিগঞ্জের বানিয়াচংয়ে লেদা পোকা ও কারেন্ট পোকার কবল থেকে বোরো ধান বাঁচাতে নিজ খরচে কীটনাশক ঔষধ ব্যবহার করছেন অসহায় কৃষকেরা। পোকা নিধনে নিরব কৃষি বিভাগ।

মঙ্গলবার (৬ এপ্রিল) সকাল ১০ঘটিকায় উপজেলার ৬নং কাগাপাশা ইউনিয়নের বাগিয়ার গোল,ধনপুর,লোহাজুড়ি,চমকপুর,
ইউসুফপুর হাওরে পোকা নিধনে কৃষকদের কীটনাশক ব্যবহার করতে দেখা যায়।

কৃষকদের সাথে আলাপকালে জানা যায়,গত এক সপ্তাহ যাবত বোরো ধানের জমিতে লেদা পোকা ও কারেন্ট পোকা ফসল নষ্ট করে চলেছে। ফসল বাঁচাতে বিত্তশালীদের কাছ থেকে ঋণ করা টাকা দিয়ে জমিতে কীটনাশক ব্যবহার করছেন তারা।এসময় পোকা নিধনে কৃষি বিভাগের নিরবতায় ক্ষোভ প্রকাশ করেছেন অসহায় কৃষকেরা।

স্থানীয় ইউপি সদস্য আকবর হোসেন রাজু জানান,বর্তমানে কৃষকের হাতে টাকা নেই। তারউপর ফসলের জমিতে পোকার আক্রমণ কৃষকদের অসহায় করে দিয়েছে।পোকা আক্রমণের পর এখন পর্যন্ত কোন কৃষি কর্মকর্তাকে মাঠে দেখা যায়নি। তবে উপজেলা কৃষি অফিসের সাহায্য ও সঠিক পরামর্শ পেলে কৃষকের ভাগ্যের পরিবর্তন হতে পারে বলেও জানান তিনি।

এব্যাপারে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের (ডিএই) ও খামার বাড়ীর উপপরিচালক কৃষিবিদ মোঃ তমিজ উদ্দিন খান বলেন,বর্তমানে কীটনাশক জাতীয় কোন ঔষধ বরাদ্দ নেই। প্রয়োজনীয় ঔষধ কৃষকদের লিখে দেয়া হচ্ছে। মাঠ পর্যায়ে কৃষি কর্মকর্তারা না থাকার বিষয়টি খতিয়ে দেখে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে বলেও জানান তিনি।

 


এখানে শেয়ার বোতাম
  • 21
    Shares