বুধবার ‚ ১৩ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ ‚ ২৭শে মে, ২০২০ ইং ‚ রাত ৩:৩০

Home শিল্প ও সাহিত্য বাউল শিল্পী রনেশ ঠাকুরের ঘরে অগ্নিসংযোগকারীদের শাস্তির দাবিতে চারণের প্রতীকী মানববন্ধন

বাউল শিল্পী রনেশ ঠাকুরের ঘরে অগ্নিসংযোগকারীদের শাস্তির দাবিতে চারণের প্রতীকী মানববন্ধন

সিলেট প্রতিনিধি:: বাউল সম্রাট শাহ আব্দুল করিমের শিষ্য প্রখ্যাত বাউল শিল্পী রনেশ ঠাকুরের গানের ঘরে অগ্নিসংযোগকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে চারণ সাংস্কৃতিক কেন্দ্র সিলেট জেলা শাখার উদ্যোগে দুর্যোগকালীন আবহাওয়ার মধ্যে প্রতীকী মানব বন্ধন অনুষ্টিত হয়।

আজ বৃহস্পতিবার (২১মে) বিকাল ৩টায় আম্বরখানাস্থ দলীয় কার্যালয়ের সামনে চারণ সাংস্কৃতিক কেন্দ্র সিলেট জেলা আহ্বায়ক নাজিকুল ইসলাম রানা সভাপতিত্বে প্রতীকী মানববন্ধনে উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন বাসদ জেলা সমন্বয়ক আবু জাফর, জেলা সদস্য প্রণব জ্যোতি পাল, যুব ইউনিয়ন নেতা মতিউর রাফু, শ্রমিক ফ্রন্টের নেতা মামুন বেপারি, ছাত্র ফ্রন্ট মহানগর আহ্বায়ক সনজয় শর্মা প্রমুখ।

এসময় নেতৃবৃন্দ প্রখ্যাত বাউল শিল্পী রণেশ ঠাকুর এর গানের ঘরে আগুন দেয়ার তীব্র নিন্দা ও ক্ষোভ জানিয়ে বলেন- রণেশ ঠাকুর বাউল সম্রাট আব্দুল করিমের অন্যতম শিষ্য। তিনি ভাটি অঞ্চলের লোকগানের অন্যতম একজন শিল্পী। লোকগান আমাদের সাংস্কৃতিক ভান্ডার কে সমৃদ্ধ করেছে। আর এসব বাউল শিল্পীরা লোকগান কে ধারণ করে এগিয়ে নিয়ে যাচ্ছে।

নেতৃবৃন্দ আরও বলেন, প্রায়শই আমরা দেখছি দেশের বাউল শিল্পীদের উপর একদল অন্ধবিশ্বাসী, দূর্বৃত্তচক্র মানুষ নানা অত্যাচার, নিপীড়ন করে আসছে। এসবের ধারাবাহিকতায় রণেশ ঠাকুরের গানের ঘরে আগুন দেয়া হয়েছে। অথচ বাউল, জারি-সারি, লোকগান হচ্ছে এ দেশের গৌরবময় ঐতিহ্য। এ ঐতিহ্যকে যারা বাঁচিয়ে রাখছে তাদের পৃষ্ঠপোষকতা না করে বরং তাদের উপর নিপীড়নকারীদের পক্ষে শাসকদের অব্স্হান থাকে। নেতৃবৃন্দ অবিলম্বে বাউল শিল্পী রণেশ ঠাকুরের ঘরে আগুন দেয়ার ঘটনার সুষ্ঠু তদন্ত করে দোষীদের বিচারের দাবি করেন। এবং পুড়ে যাওয়া ঘর, বাদ্যযন্ত্র, আসবাবপত্রের জন্য উপযুক্ত ক্ষতিপূরণ দেওয়ার জন্য সরকারের প্রতি আহবান জানান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা লাখ ছাড়ালো, বিশ্বে ৩ লাখ

আন্তর্জাতিক ডেস্ক:: মহামারি করোনায় যুক্তরাষ্ট্রের মৃতের সংখ্যা এক লাখ ছাড়িয়েছে। শুধুমাত্র নিউইয়র্কেই মারা গেছে ২৯ হাজারের বেশি মানুষ। নিউইয়র্কে আক্রান্তের সংখ্যা তিন...

রংপুরে মদপানে ঈদ উদযাপন, ৬ জনের মৃত্যু

অধিকার ডেস্ক:: রংপুরের পীরগঞ্জ উপজেলায় বিষাক্ত মদপানে ছয়জনের মৃত্যু হয়েছে। একই সঙ্গে মদপানে অসুস্থ হয়ে হাসপাতাল ও বাড়িতে চিকিৎসাধীন রয়েছেন অন্তত সাতজন।

যুক্তরাষ্ট্রের চেয়ে বাংলাদেশে করোনার সংক্রমণ হার বেশি

অধিকার ডেস্ক:: এপ্রিলের শুরুতে করোনার সংক্রমণ হার ৫ শতাংশের নিচে থাকলেও চলতি সপ্তাহে তা বেড়ে দাঁড়িয়েছে ১৮ শতাংশে। দেশে নমুনা পরীক্ষায় আগের...

যুদ্ধের জন্য সেনাবাহিনীকে প্রস্তুত থাকার নির্দেশ দিলেন চীনের প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক :: করোনা পরিস্থিতির মধ্যে যুদ্ধের জন্য সেনাবাহিনীকে প্রস্তুত থাকার নির্দেশ দিলেন চীনের প্রেসিডেন্ট শি চিনপিং। রাষ্ট্রীয় সংবাদমাধ্যম...