বৃহস্পতিবার, ডিসেম্বর ৩

বাংলা নবজাগরণের পথিকৃৎ বিদ্যাসাগরের দুইশততম জন্মবর্ষ উদযাপন

এখানে শেয়ার বোতাম
  • 23
    Shares

অধিকার ডেস্ক:: বাংলা নবজাগরণের পথিকৃৎ, সমাজ-সংস্কারক ও আপসহীন মানবতাবাদী ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জন্মের দুইশত বছর পূর্তি ছিল গত ২৬ সেপ্টেম্বর। এ উপলক্ষে ২ অক্টোবর শুক্রবার রাজধানীর পরীবাগে সংস্কৃতি বিকাশ কেন্দ্রে তিনটি পাঠাগারের উদ্যোগে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

নাখালপাড়ার শহীদ বুদ্ধিজীবী স্মৃতি পাঠাগার, কড়াইলের শহীদ রুমী স্মৃতি পাঠাগার ও আগারগাঁওয়ের শিশু-কিশোর মেলা পাঠাগারের শিশু-কিশোররা সাংস্কৃতিক অনুষ্ঠানে নাচ, গান, কবিতা আবৃত্তি ও নাটকে অংশগ্রহণ করে।

আলোচনা সভায় শহীদ বুদ্ধিজীবী স্মৃতি পাঠাগারের সংগঠক ফাহিমা কানিজ লাভা সভাপতিত্বে এবং খাদিজা আক্তার নিপার সঞ্চালনায় বক্তব্য রাখেন যমুনা টেলিভিশনের সিনিয়র সাংবাদিক সুশান্ত সিনহা, শহীদ রুমী স্মৃতি পাঠাগারের সংগঠক ফারজানা মালা, শিশু-কিশোর মেলা পাঠাগারের সংগঠক সায়েরা সরকার সুমি এবং শহীদ বাকী স্মৃতি পাঠাগারের আনিসুল হাসান তারেক।

বক্তারা বলেন, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর বিধবা বিবাহ, বাল্য ও বহু বিবাহসহ সামাজিক নানা অনাচারের বিরুদ্ধে লড়াই করে গেছেন আজীবন, কাজ করে গেছেন নারী শিক্ষার জন্য। এরপর বেগম রোকেয়াসহ আরও অনেকেই মানুষ হিসেবে নারীর অধিকার ও মর্যাদার জন্য আন্দোলন করে গেছেন। কিন্তু এখনও সমাজ থেকে বাল্যবিয়ে, বহুবিয়ে দূর হয়নি। বিধবা বিয়েতে এখনও মানুষের আগ্রহ সেভাবে তৈরি হয়নি। ফলে বিদ্যাসাগর ও তার উত্তরসূরীরা নারীদের মুক্তির জন্য যে আন্দোলন শুরু করে গিয়েছিলেন, আমাদের তা আরও নানাদিক থেকে এগিয়ে নিয়ে যেতে হবে।
এর আগে গত ২৫ সেপ্টেম্বর তিন পাঠাগারের উদ্যোগে রাজধানীর মানিক মিয়া এভিনিউতে ববর্ণাঢ্য সাইকেল র‍্যালি অনুষ্ঠিত হয়।


এখানে শেয়ার বোতাম
  • 23
    Shares