রবিবার, এপ্রিল ১১
শীর্ষ সংবাদ

বাংলাদেশে চীনের নাগরিকদের ‘অন অ্যারাইভাল ভিসা’ স্থগিত

এখানে শেয়ার বোতাম

অধিকার ডেস্ক:: করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের প্রেক্ষাপটে বাংলাদেশে চীনা নাগরিকদের ‘অন অ্যারাইভাল’ ভিসা সুবিধা স্থগিত করা হয়েছে। প্রধানমন্ত্রীর ইতালি সফর উপলক্ষে রোববার নিজের দপ্তরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন একথা জানান।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) নভেল করোনাভাইরাস নিয়ে ‘বৈশ্বিক সতর্কতা জারি’ করায় বাংলাদেশ এই সিদ্ধান্ত নিয়েছে।

‘আমরা নিয়ম করেছি যে, এখানে যেসব চীনা নাগরিক কর্মরত আছেন, তারা যেন এখন চীনে না যান। একইভাবে যারা চীন থেকে আসেন, তাদের অন অ্যারাইভাল ভিসা সাময়িকভাবে স্থগিত করা হয়েছে,’ বলেন পররাষ্ট্রমন্ত্রী।

‘অন অ্যারাইভাল’ ভিসা সুবিধা স্থগিত করা হলেও চীনা নাগরিকদের ভিসা দেওয়া বন্ধ হচ্ছে না জানিয়ে মন্ত্রী বলেন, ‘তারা ভিসার জন্য সেখান থেকে নিয়মমাফিক আবেদন করতে পারবেন, তারা ফিট আছেন- এরকম একটি মেডিকেল সার্টিফিকেট আবেদনের সঙ্গে দিতে হবে।’

তিনি বলেন, এটি সাময়িক, আমরা চীনা রাষ্ট্রদূতকে জানিয়েছি। এতে তাদের কোনো আপত্তি নেই। আমরা যাতায়াত নিয়ন্ত্রণ করতে চাইছি। আমরা তাদের অনুরোধ করেছি, তাদের প্রকল্পে চীন থেকে নতুন লোক নিয়োগ না দিলে ভালো হয়।

বাণিজ্যিক ক্ষেত্রে এটি কোনো সমস্যা হবে কিনা জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশ ও চীনের মধ্যে অত্যন্ত ভালো সম্পর্ক। এর কোনো প্রভাব বাণিজ্যে পড়বে না।


এখানে শেয়ার বোতাম