শনিবার, এপ্রিল ১৭
শীর্ষ সংবাদ

বাংলাদেশে আসতে চীনাদের ফিটনেস সনদ লাগবে: স্বাস্থ্যমন্ত্রী

এখানে শেয়ার বোতাম

অধিকার ডেস্ক:: বাংলাদেশে আসার জন্য চীনাদের ফিটনেস সনদ লাগবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

বৃহস্পতিবার স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী বলেন, করোনাভাইরাস সংক্রমণ নিয়ে অধিক সতর্কতার জন্য চীনের উহান রাজ্য থেকে বাংলাদেশে আসা চীনের নাগরিকদের অন-অ্যারাইভাল ভিসা সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছে। একইসঙ্গে বাংলাদেশে আসার জন্য যারা সাধারণ ভিসার আবেদন করবেন, তাদেরও ফিটনেস সার্টিফিকেট জমা দিতে হবে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, চীনের উহান রাজ্য থেকে দেশে ফেরা কয়েকজনকে ছেড়ে দেওয়া হয়েছে। বাকিদের রাজধানীর আশকোনা হজ ক্যাম্পে ১৪ দিন কোয়েরান্টাইন করে রাখা হবে। আগামী ১৪ ফেব্রুয়ারি তাদের এই মেয়াদ শেষ হবে। ক্যাম্পে অবস্থান করা সবাইকে সরকারিভাবে চিকৎসা ও পথ্য দেওয়া হচ্ছে।

জাপানের মাস্ক দেওয়ার কথা উল্লেখ করে জাহিদ মালেক বলেন, জাপান সরকার খুব শিগগিরই বাংলাদেশকে ৬৮ লাখ মাস্ক বিনামূল্যে প্রদান করবে। সর্দি-কাশি-জ্বর আছে, এমন ব্যক্তিরা এসব মাস্ক ব্যবহার করবেন। কারণ তাদের মাধ্যমে যাতে এই ভাইরাস অন্যদের মধ্যে সংক্রমিত হতে না পারে। বাকিদের মাস্ক পড়ে ঘরের বাইরে যাওয়ার প্রয়োজন নেই।

সাংবাদিকদের অপর এক প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, করোনাভাইরাস প্রতিরোধে দেশের স্বাস্থ্যখাত পূর্ণ সজাগ রয়েছে। দেশে যাতে করোনাভাইরাস সংক্রমিত হতে না পারে সেজন্য ইতিমধ্যে দেশের সব নৌ, স্থল ও বিমানবন্দরে প্রয়োজনীয় স্ক্যানার বসানো হয়েছে।

তবে এখন পর্যন্ত দেশে করোনাভাইরাস সংক্রমিত কোনো রোগী পাওয়া যায়নি বলে জানান তিনি।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে অতিরিক্ত সচিব প্রশাসন হাবিবুর রহমান খান, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক আ খ ম মহিউল ইসলাম, ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মাহবুবুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।


এখানে শেয়ার বোতাম