শনিবার, এপ্রিল ১৭
শীর্ষ সংবাদ

বাংলাদেশি তাড়ানোর দাবিতে মুম্বাইতে মিছিল

এখানে শেয়ার বোতাম

আন্তর্জাতিক ডেস্ক:: ভারত থেকে কথিত অবৈধ বাংলাদেশিদের তাড়ানোর দাবিতে মুম্বাইতে বিশাল মিছিল ও সমাবেশ করেছে ওই রাজ্যের প্রভাশালী রাজনৈতিক দল ‘মহারাষ্ট্র নবনির্মাণ সেনা’। রোববার অনুষ্ঠিত ওই মিছিল ও সমাবেশে লক্ষাধিক মানুষ জড়ো হয়েছিল। দেশ থেকে অবৈধ অনুপ্রবেশকারীদের বিতাড়নের দাবি ও নতুন নাগরিকত্ব আইনের সমর্থনে এই জনসভা ডাকা হয়।

সমাবেশে দলের নেতা রাজ ঠাকরে ঘোষণা করেছেন, ‘ভারত কোনও ধর্মশালা নয়, এখান থেকে বাংলাদেশি ও পাকিস্তানিদের তাড়িয়েই ছাড়া হবে।’

কথিত বাংলাদেশিদের ভারতছাড়া করার বিষয়ে ক্ষমতাসীন বিজেপির স্বরাষ্ট্রমন্ত্রী থেকে শুরু করে প্রথম সারির নেতারা বারবার হুংকার দিয়েছেন। ‘বাংলাদেশি’ মুসলিমদের নিয়ে কুকথাও বলেছেন। তবে সে ইস্যুতে এই প্রথম এত বড় রাজনৈতিক কর্মসূচি হলো।

উগ্র হিন্দুত্ববাদী দল শিবসেনার প্রতিষ্ঠাতা বালাসাহেব ঠাকরের ভাইয়ের ছেলে রাজ ঠাকরে শিবসেনা থেকে বেরিয়ে এসে ‘মহারাষ্ট্র নবনির্মাণ সেনা’ নামে দল গড়েছিলেন প্রায় চৌদ্দ বছর আগে।

মারাঠা জাতীয়তাবাদ নিয়ে রাজনীতি করলেও এখন দলটি হিন্দুত্ববাদের দিকেই ঝুঁকেছে। দলের পতাকার রংও পাল্টে গেরুয়া করা হয়েছে।

রাজ ঠকরের দলের নেতাকর্মীদের বক্তব্য হলো- পাকিস্তানি আর বাংলাদেশিদের আখড়ায় পরিণত হয়েছে ভারত। এই আখড়া ভাঙতে না পারলে সর্বনাশ হয়ে যাবে।


এখানে শেয়ার বোতাম