শুক্রবার, মে ১৪
শীর্ষ সংবাদ

বাংলাদেশিদের ‘বিদেশি পর্যবেক্ষক’ হিসেবে না রাখতে দূতাবাসগুলোতে চিঠি

এখানে শেয়ার বোতাম

অধিকার ডেস্ক:: ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনের শেষ মুহূর্তে বাংলাদেশে বিভিন্ন দেশের মিশনে কর্মরত বাংলাদেশি নাগরিকদের ‘বিদেশি পর্যবেক্ষক’ হিসেবে নিয়োগ দেওয়া নিয়ে বিতর্ক উঠেছে। এ অবস্থায় বাংলাদেশি নাগরিকদের বিদেশি পর্যবেক্ষক হিসেবে নিয়োগ দেওয়া নীতিমালা বিরোধী উল্লেখ করে পররাষ্ট্র মন্ত্রণালয় ঢাকার সব দূতাবাসে একটি চিঠি পাঠিয়েছে। বৃহস্পতিবার দূতাবাসগুলোতে এই চিঠি পাঠানো হয় বলে কূটনৈতিক সূত্রে জানা গেছে।

ওই সূত্র জানায়, পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্যাডে পাঠানো চিঠিতে মন্ত্রণালয়ের সিল ও একটি স্বাক্ষর থাকলেও কোনো কর্মকর্তার নাম উল্লেখ করা হয়নি কিংবা কোনো অনুবিভাগ থেকে পাঠানো হয়েছে তারও উল্লেখ নেই। ওই চিঠিতে ‘নির্বাচনে বিদেশি পর্যবেক্ষক নিয়োগের নীতিমালা ২০১৮’ এর উল্লেখ করে বলা হয়েছে, বিদেশি মিশনে কর্মরত কোনো স্থানীয় নাগরিক বিদেশি পর্যবেক্ষক হিসেবে নিয়োগ পাওয়ার যোগ্য নন। এর আলোকে বিদেশি মিশনগুলো ঢাকা সিটি করপোরেশন নির্বাচনে বাংলাদেশি নাগরিকদের পর্যবেক্ষক হিসেবে নিয়োগের জন্য তালিকাভুক্ত করবেন না বলেও প্রত্যাশা করা হয়। এক্ষেত্রে বিদেশি মিশনগুলোর পর্যবেক্ষক তালিকা সংশোধনের প্রয়োজন হলে সেক্ষেত্রে সহায়তা দেওয়ার কথাও বলা হয় চিঠিতে।

শুক্রবার পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এ প্রসঙ্গে সাংবাদিকদের বলেন, দুর্ভাগ্যজনকভাবে বিভিন্ন মিশন তাদের কর্মচারী বাংলাদেশের নাগরিকদেরকেও আন্তর্জাতিক পর্যবেক্ষক হিসেবে নিয়োগ করেছে। এটা আইনের সুস্পষ্ট লঙ্ঘন। এ জন্য বলা হয়েছে মিশনগুলোর আচরণবিধি মেনে চলা উচিত।

বাংলাদেশি নাগরিকদের দেওয়া বিদেশি পর্যবেক্ষক পরিচয়পত্র অকার্যকর করা যাবে কি-না জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘এ ব্যাপারে নির্বাচন কমিশন বলতে পারবে। তবে বাংলাদেশি নাগরিকদের ‘বিদেশি পর্যবেক্ষক’ হিসেবে ভোটকেন্দ্র পরিদর্শনের অনুমতি দেওয়া ঠিক হবে না। বিদেশি মিশনগুলোরও এক্ষেত্রে দায়িত্বশীল ভূমিকা পালন করা উচিত। তারা আমাদের দেশের আইন ভঙ্গ করতে পারে না।’

এ ব্যাপারে প্রধান নির্বাচন কমিশনার নুরুল হুদা বলেছেন, ‘বিদেশি পর্যবেক্ষকদের জন্য বিধিতে আছে তারা যেতে পারবে, তাদের নিবন্ধন প্রয়োজন হবে না। স্থানীয় পর্যবেক্ষকরা তো বাইরে থেকে আসেনি, তারা এখানকার। বিভিন্ন দূতাবাসে যারা আছেন, তারা এখানকার। তারা তালিকা দিলে আমরা পরীক্ষা করে তাদের অনুমতি দিতে পারি। তাদের সে অনুমতি আছে, গাজীপুরসহ বিভিন্ন সিটি নির্বাচনেও তারা পর্যবেক্ষণ করেছে। তবে তাদের ওপর নির্বাচন কমিশনের নিয়ন্ত্রণ অবশ্যই থাকবে। তারা যেন বিধির বাইরে কোনো রকম আচরণ করতে না পারে, সে ব্যাপারে কমিশনের সতর্কতা থাকবে।’

নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, পশ্চিমা ১০টি মিশনের বিদেশি পর্যবেক্ষক তালিকায় ২৮ জন বাংলাদেশি নাগরিক ‘বিদেশি পর্যবেক্ষক’ হিসেবে তালিকাভুক্ত হয়েছেন। এ ১০টি মিশন মোট ৪৬ জন পর্যবেক্ষক নিয়োগ দিয়েছে। মিশনগুলো হচ্ছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়ন, নেদারল্যান্ডস, সুইজারল্যান্ড, ডেনমার্ক, নরওয়ে, কানাডা, জাপান ও অস্ট্রেলিয়া।


এখানে শেয়ার বোতাম