রবিবার, জানুয়ারি ২৪

বাংলাদেশকে কটাক্ষ করে আবার ভুল শুধরে নিলেন আমির সোহেল

এখানে শেয়ার বোতাম

অধিকার ডেস্ক:: বাংলাদেশ ক্রিকেটের অন্ধকার যুগে এমন ঘটনা হরহামেশাই ঘটতো। কিছু হলেই বাংলাদেশকে টেনে এনে অপমান-অপদস্ত করা নিত্যনৈমিত্তিক ব্যাপার ছিল অনেক ক্রিকেটবোদ্ধার। এখন দেশের ক্রিকেট আলোর পথ খুঁজে পেলেও অনেকের মনের মধ্যে সেই বিদ্বেষভাবটা কাটেনি।

বাংলাদেশকে এখন আর ছোট দল বলতে পারবে না কেউ। পরিসংখ্যান বলছে, গত ৫-৬ বছর ধরেই নিয়মিত পারফর্ম করে আসছে টাইগাররা। অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ভারত, পাকিস্তান, নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ কিংবা শ্রীলঙ্কা-কেউই এখন আর বাংলাদেশকে ছোট দল ভেবে খেলতে নামে না।

কিন্তু অনেকের সেই পুরনো অভ্যাসটা এখনও রয়ে গেছে। ইংল্যান্ডের জিওফ বয়কট, পাকিস্তানের রমিজ রাজা, ভারতের নভোজ্যাত সিং সিধুর মতো অনেক ক্রিকেটবোদ্ধা সুযোগ পেলেই এখনও বাংলাদেশকে খোঁচা দেন। এবার সেই তালিকায় যোগ হলেন পাকিস্তানের সাবেক অধিনায়ক আমির সোহেল।

পাকিস্তানের এখন ইংল্যান্ডের মাটিতে টেস্ট সিরিজ চলছে। সেই সিরিজ নিয়ে ইউটিউব চ্যানেলে কথা বলতে গিয়েই এক পর্যায়ে আমির সোহেল টেনে নিয়ে আসলেন বাংলাদেশকে।

চলতি ইংল্যান্ড সফরে পাকিস্তানের পারফরম্যান্সে হতাশা প্রকাশ করতে গিয়েই এক পর্যায়ে বাংলাদেশকে কটাক্ষ করেন সাবেক এই তারকা ক্রিকেটার। পরে অবশ্য ভুলটা শুধরে নিয়েছেন। কিন্তু যেভাবে কথাটা তুলেছিলেন, সেটি নিয়ে টাইগার ভক্তদের মনে বিরূপ প্রতিক্রিয়া দেখা দিয়েছে।

ইংল্যান্ড সফরে পাকিস্তান দলের ব্যর্থতার জন্য কোচিং স্টাফকে রীতিমত ধুয়ে দিয়েছেন আমির সোহেল। তিনি বলেন, ‘তাদের কাজ কি? কেন কোচদের রাখা হয়েছে? তারা কি আনন্দ ভ্রমণের জন্য গিয়েছেন? যদি তারা আনন্দ ভ্রমণ করতে যান, তবে তাদের বিশ্ব ভ্রমণে পাঠানো উচিত আর খেলোয়াড়দের যা করছে তাই তারা করতে থাকুক।’

পাকিস্তানের সাবেক অধিনায়ক যোগ করেন, ‘কোচদের বুঝতে হবে কেন তাদের নিয়োগ দেয়া হয়েছে। তাদের এজন্য টাকা দেয়া হয়। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে এই কোচরা পাকিস্তান দলের সঙ্গে দীর্ঘদিন ধরে থেকেও কিছুই দেখাতে পারেনি।’

ইউটিউব ভিডিওর শেষ পর্যায়ে এসে বাংলাদেশকে নিয়ে কটাক্ষের সুর তুলেন আমির সোহেল। পরক্ষণেই অবশ্য ভুলটা বুঝতে পারেন। তিনি বলেন, ‘বাংলাদেশ বা ছোট দলগুলির বিপক্ষে জিতে… অবশ্য বাংলাদেশকে এখন আর ছোট দল বলা যায় না, ভালো হয়ে গেছে। এদের বিপক্ষে জিতে উল্লাস করলে সেটা লজ্জার ব্যাপার। সবাইকে নিজের দায়িত্ব পালন করতে হবে। আমাদের ক্রিকেট দীর্ঘদিন ধরে সামনে এগোতে পারছে না। বরং আধ কদম এগোলে ছয় কদম পেছনে চলে যাচ্ছে।’

বাংলাদেশকে নিয়ে করা আমির সোহেলের এমন মন্তব্য কতটা যুক্তিযুক্ত, সেই প্রশ্ন উঠতেই পারে। বছর কয়েক আগেও ওয়ানডে র্যাংকিংয়ে পাকিস্তানের ওপরে ছিল টাইগাররা। এখনও যে খুব পিছিয়ে আছে তেমন নয়। বাংলাদেশ সাতে, পাকিস্তান আছে ছয় নম্বরে।


এখানে শেয়ার বোতাম