মঙ্গলবার, মে ১৮
শীর্ষ সংবাদ

বাঁশখালীতে শ্রমিকদের উপর গুলিবর্ষণ ও হতাহতের ঘটনার বাম জোটের নিন্দা

এখানে শেয়ার বোতাম
  • 73
    Shares

অধিকার ডেস্ক:: চট্টগ্রামের বাঁশখালীতে গন্ডামারায় কয়লা ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রে শ্রমিকদের ন্যায়সংগত দাবিতে আন্দোলনরত শ্রমিকদের উপর গুলিবর্ষণ ও হতাহতের ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বাম গণতান্ত্রিক জোট কেন্দ্রীয় পরিচালনা পরিষদের নেতৃবৃন্দ দায়ীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেছেন।

বাম গণতান্ত্রিক জোট কেন্দ্রীয় পরিচালনা পরিষদের সমন্বয়ক ও বাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড বজলুর রশীদ ফিরোজ ও জোটের কেন্দ্রীয় পরিচালনা পরিষদের সদস্য সিপিবি সভাপতি কমরেড মুজাহিদুল ইসলাম সেলিম, সাধারণ সম্পাদক কমরেড মোহাম্মদ শাহ আলম, বাসদ এর সাধারণ সম্পাদক কমরেড খালেকুজ্জামান, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক কমরেড সাইফুল হক, বাসদ (মার্কসবাদী)’র সাধারণ সম্পাদক কমরেড মুবিনুল হায়দার চৌধুরী, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী কমরেড জোনায়েদ সাকি, ইউনাইটেড কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক কমরেড মোশাররফ হোসেন নান্নু, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পদক কমরেড মোশরেফা মিশু, ওয়ার্কার্স পার্টি (মার্কসবাদী)’র সাধারণ সম্পাদক কমরেড ইকবাল কবির জাহিদ, সমাজতান্ত্রিক আন্দোলনের আহ্বায়ক কমরেড হামিদুল হক আজ ১৭ এপ্রিল ২০২১ সংবাদপত্রে দেয়া এক যুক্ত বিবৃতিতে এই দাবি জানান।

বিবৃতিতে বলা হয়, বাঁশখালীতে পরিবেশ ধ্বংস করে কয়লা ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের শুরুতেও এলাকাবাসী প্রতিবাদ করতে গেলে ৬ জনকে হত্যা করা হয়। এবারেও শ্রমিকদের দাবি ছিল মাসের শুরুতে ৫-১০ তারিখের মধ্যে বেতন দেয়া, রমজানে বিকেল ৫টার মধ্যে ছুটি দেয়া এবং রমজানে ইফতারের জন্য বরাদ্দ দেয়া, যখন তখন ছাঁটাই বন্ধ করা, ছাঁটাইকৃত শ্রমিকদের আনঅনুযায়ী সমুদয় পাওনা পরিশোধ করাসহ ১০ দফা দাবি জানিয়েছিল। এই দাবিগুলো অত্যন্ত যৌক্তিক। অথচ কর্তৃপক্ষ ন্যায্য দাবি না মেনে গুলি করে শ্রমিকদের হত্যা এবং অর্ধশতাধিক শ্রমিককে আহত করলো।

বিবৃতিতে নেতৃবৃন্দ ঘটনার সুষ্ঠু তদন্ত করে হত্যাকা-ের জন্য দায়ীদের গ্রেফতার, বিচার ও দৃষ্টান্তমূলক শাস্তি এবং নিহতদের পরিবারকে আজীন আয়ের সমান আর্থিক ক্ষতিপূরণ এবং আহতদের সুচিকিৎসা ও ক্ষতিপূরণ দেয়ার দাবি করেন। একই সাথে শ্রমিকদের ন্যায়সংগত দাবি মেনে নেয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানান।


এখানে শেয়ার বোতাম
  • 73
    Shares