মঙ্গলবার, নভেম্বর ২৪

বশেমুরবিপ্রবি শিক্ষকের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ বিদেশি ছাত্রীর

এখানে শেয়ার বোতাম

অধিকার ডেস্ক :: গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) সমাজ বিজ্ঞান বিভাগের প্রভাষক মো. হুমায়ুন কবিরের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ তুলেছেন একই বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত এক বিদেশি ছাত্রী।

বুধবার ওই ছাত্রী প্রভাষক হুমায়ুন কবিরের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার বরাবর লিখিত অভিযোগ দাখিল করেন।

ওই ছাত্রীর অভিযোগে বলা হয়েছে, মো. হুমায়ুন কবির কৃষি বিজ্ঞান বিভাগের ক্লাস নিতেন। ক্লাস শেষে তাকে প্রায়ই ব্যক্তিগতভাবে দেখা করতে বলতেন। তার সঙ্গে ফ্রি-ভাবে কথা বলতে ও বন্ধুত্বসুলভ আলোচনা করতে অনুরোধ করতেন। হুমায়ুন কবির তাকে ফেসবুকে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠিয়ে তা এক্সেপ্ট করার অনুরোধ করলে তিনি (বিদেশি ছাত্রী) এক্সেপ্ট করেন। তারপর থেকে প্রভাষক হুমায়ুন ওই ছাত্রীর সঙ্গে আপত্তিকর কথাবার্তা বলতে শুরু করেন এবং এক পর্যায়ে তাকে বিয়ের প্রস্তাব দেন। এতে ওই ছাত্রী বিব্রত বোধ করেন এবং এসব কথা বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে প্রকাশ করে দেবেন বলে জানান। এতে শিক্ষক হুমায়ুন তাকে বিভিন্নভাবে হুমকি দেন এবং বিশ্ববিদ্যালয় থেকে কোনো সার্টিফিকেট নিয়ে যেতে দেবেন না বলেও সাবধান করেন।

এ ঘটনার পর থেকে ওই ছাত্রী ‘নিরাপত্তাহীনতা ও দুশ্চিন্তায় ভুগছেন’- উল্লেখ করে লিখিত অভিযোগে আরও বলা হয়েছে, এ কারণে তার পড়ালেখায় বিঘ্ন ঘটছে। যে কোনো সময় কোনো দুর্ঘটনা ঘটলে তার জন্য হুমায়ুন কবির দায়ী থাকবেন বলেও অভিযোগে উল্লেখ করা হয়েছে।

এ বিষয়ে প্রভাষক মো. হুমায়ুন কবিরের মন্তব্য জানতে চাইলে তিনি অভিযোগটিকে ‘ভিত্তিহীন ও বানোয়াট’ বলে উল্লেখ করেন। এছাড়া এ ধরনের কোনো ঘটনা আদৌ ঘটেনি বলেও দাবি করেন তিনি।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ড. মো. নুরউদ্দিন আহমেদ বলেন, ওই শিক্ষার্থীর অভিযোগ গ্রহণ করা হয়েছে। এ বিষয়ে তদন্ত কমিটি গঠন করা হবে। তদন্ত প্রতিবেদনের ভিত্তিতে পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে।


এখানে শেয়ার বোতাম