মঙ্গলবার, নভেম্বর ২৪

বরিশালের ৯০ শতাংশ রাস্তা চলাচলের অনুপযোগী, সংস্কারের দাবিতে বাসদের আন্দোলনের ডাক

এখানে শেয়ার বোতাম
  • 105
    Shares

বরিশাল প্রতিনিধি:: বরিশাল নগরীর ৫৮ কিলোমিটার রাস্তার ৯০ শতাংশই চলাচলের অনুপযোগী। খানা-খন্দে রাস্তা দিয়ে চলতে গিয়ে জনগণের মারাত্মক দুর্ভোগ পোহাতে হয়। নগরীর ২২টি খালের অধিকাংশই মৃত এবং তা পুনরুদ্ধারে গত দুই বছরে দৃশ্যমান উদ্যোগ না নেয়ায় সম্প্রতি জোয়ারের পানি বেড়ে সদর রোডসহ প্রধান প্রধান সড়ক তলিয়ে যায়। খানা-খন্দ ভরা সড়কে রিকশা চালাতে গিয়ে চালক ও যাত্রীদের দুর্ঘটনার শিকার হতে হয়। পাশাপাশি তাদের রিকশার ক্ষতি হয়। সড়ক সংস্কার বা জলাবদ্ধতা সমস্যার সমাধান না করে রিকশার লাইসেন্স নবায়ন করার জন্য বারবার তাগাদা দেয়া হচ্ছে। অন্যথায় বরিশাল সিটি করপোরেশনের পক্ষ থেকে রিকশা উচ্ছেদের হুমকি দেয়া হয়েছে।

বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ বরিশাল জেলা শাখার নেতারা সংবাদ সম্মেলন করে এসব অভিযোগ করেন। পাশাপাশি নগরীর সড়ক সংস্কার ও রিকশা-হকারদের উচ্ছেদ ষড়যন্ত্রের বিরুদ্ধে আন্দোলনের ডাক দেন সংগঠনটির নেতাকর্মীরা।

মঙ্গলবার (০৮ সেপ্টেম্বর) বেলা সাড়ে ১১টার দিকে নগরীর ফকিরবাড়ি রোড দলীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলন থেকে আন্দোলনের ডাক দিয়ে বিভিন্ন কর্মসূচি ঘোষণা করেন বাসদের নেতারা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন জেলা বাসদের সদস্য সচিব ডা. মনীষা চক্রবর্তী। তিনি বলেন, বরিশালবাসীকে যারা আগামীর বরিশালের উন্নয়নের স্বপ্ন দেখিয়ে ক্ষমতায় গেছেন, সেই উন্নয়নের ধাক্কায় বরিশালবাসী বেসামাল। ভাঙাচোরা রাস্তায় চলতে গিয়ে নগরবাসী টের পাচ্ছেন কেমন উন্নয়ন। বরিশাল সিটি করপোরেশনে হোল্ডিং ট্যাক্স নির্ধারণের হার বেশি। কিন্তু নাগরিক অধিকারের নিশ্চয়তা দেয়ার বেলায় তৎপরতা অদৃশ্য। করোনা দুর্যোগের কারণে কর্মসংস্থান কমছে। জীবিকার তাগিদে রিকশা-ইজিবাইক বা রাস্তার পাশে দোকান দিয়ে বসেছে অনেক মানুষ। এখন হতদরিদ্র এসব মানুষকে উৎখাতের ষড়যন্ত্র করা হচ্ছে।

মনীষা চক্রবর্তী বলেন, বরিশাল সিটি করপোরেশন থেকে বরিশালে চলমান রিকশার লাইসেন্স নবায়ন করার জন্য বারবার তাগাদা দেয়া হচ্ছে; অন্যথায় রিকশা উচ্ছেদের হুমকি দেয়া হচ্ছে। করোনা মহামারির একটা বড় সময় রিকশা চলাচল বন্ধ ছিল। এখনও শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ। রিকশা শ্রমিকদের আয় কমে গেছে। তারা কোনোমতে বেঁচে আছেন। করোনাকালীন বকেয়া পরিশোধ করে লাইসেন্স নবায়ন রিকশা চালকদের ওপর ‘মরার ওপর খাঁড়ার ঘা’।

ডা. মনীষা বলেন, বরিশালের জনগণের নাগরিক অধিকার আদায়ের জন্য বাসদ দীর্ঘদিন ধরে আন্দোলন সংগ্রাম করে আসছে। এরই ধারাবাহিকতায় নগরীর সড়ক সংস্কার ও রিকশা-হকারদের উচ্ছেদ ষড়যন্ত্রের বিরুদ্ধে আন্দোলনের ডাক দিয়েছে বাসদ। দাবি বাস্তবায়নে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত কর্মসূচি ঘোষণা করা হয়েছে। কর্মসূচির শেষ দিন ১৫ সেপ্টেম্বর সমাবেশ শেষে সিটি মেয়র বরাবর স্মারকলিপি দেয়া হবে। তার আগে নগরীর বিভিন্ন ওয়ার্ডে সমাবেশ করা হবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- বাসদের জেলা শাখার আহ্বায়ক প্রকৌশলী ইমরান হাবিব রুমন, বরিশাল রিকশা-ভ্যান শ্রমিক ইউনিয়নের সভাপতি দুলাল মল্লিক, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সাংগঠনিক সম্পাদক শহিদুল ইসলাম, জাহাঙ্গির হোসেন দিদার, ভ্যান শ্রমিক ফ্রন্টের সভাপতি মো. রফিক, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের মহানগর সাংগঠনিক সম্পাদক সুজন আহমেদ, প্রচার সম্পাদক বিজন শিকদার, কৌশিক বেপারি। ।


এখানে শেয়ার বোতাম
  • 105
    Shares