শনিবার, নভেম্বর ২৮

বরগুনায় দেশের প্রথম ‘নৌকা জাদুঘর’

এখানে শেয়ার বোতাম
  • 10
    Shares

মংচিন থান, বরগুনা প্রতিনিধি:: বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে বরগুনায় নির্মাণ করা হচ্ছে দেশের প্রথম নৌকা জাদুঘর। বিলুপ্তি হওয়া একশ প্রকার নৌকা রাখা হবে এই জাদুঘরে । বৃহষ্পতিবার সকাল ১০টায় বরগুনা সদরের পাবলিক লাইব্রেরি মাঠে ‘নৌকা জাদুঘর’ নির্মাণের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন বরিশাল বিভাগীয় কমিশনার ড. অমিতাভ সরকার।

বরগুনা জেলা প্রশাসনের পরিকল্পনা ও বাস্তবায়েনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের এর জন্মশতবর্ষ উপলক্ষে নৌকা জাদুঘর নির্মাণের উদ্যোগ নিয়েছে। নৌকার আদলে নকশা করা হবে জাদুঘরের ভবন। যার নাম হবে ‘বঙ্গবন্ধু নৌকা জাদুঘর’। এই জাদুঘরে স্থান পাবে দেশের বিভিন্ন অঞ্চলের বিলুপ্তি হওয়া নৌকা এবং বর্তমানে প্রচলিত একশ ধরণের নৌকা।

বরিশাল বিভাগীয় কমিশনার, ড.আমিতাভ সরকার বলেন, দেশের ঐতিহ্যের অংশ নৌকা, গ্রামবাংলার প্রতীক নৌকা। এই জাদুঘরে শুধু নৌকা রাখা হবে না এখানে নৌকা নিয়ে গবেষণাও করা হবে।

বরগুনার জেলা প্রশাসক, মোস্তাইন বিল্লাহ বলেন, একসময় দেশে অনেক রকমের নৌকা ছিল। একেকটি নৌকা ভিন্ন ভিন্ন অঞ্চলের ঐতিহ্য বহন করত। আগামী প্রজন্মের কাছে ঐতিহ্য ও নৌকাকেন্দ্রিক সংস্কৃতিকে তুলে ধরতেই এমন আয়োজন।

এই উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, বরগুনা জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও বরগুনার চেম্বার অব কমার্সের সভাপতি জাহাঙ্গীর কবির, বরগুনা পুলিশ সুপার মারুফ হোসেন, বরগুনা জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক গোলাম সরোয়ার টুকু, আমতলী পেীর মেয়র মতিউর রহমান প্রমুখ


এখানে শেয়ার বোতাম
  • 10
    Shares