সোমবার, নভেম্বর ৩০

বছর শেষ হওয়ার আগেই ভ্যাকসিন আসছে: ডব্লিউএইচও

এখানে শেয়ার বোতাম
  • 6
    Shares

আন্তর্জাতিক ডেস্ক:: করোনা প্রতিরোধের একটি ভ্যাকসিন চলতি বছরের শেষ নাগাদ প্রস্তুত হয়ে যেতে পারে বলে জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মহাপরিচালক টেড্রোস আডানোম গেব্রিয়াসিস।

মঙ্গলবার এই সম্ভাবনার কথা জানালেও এ বিষয়ে বিস্তারিত কিছুই জানাননি তিনি। তবে ভ্যাকসিন সহজলভ্য হলে তা সমভাবে বণ্টনে নিশ্চয়তা ও রাজনৈতির প্রতিশ্রুতি জোরালো করতে নেতাদের প্রতি আহ্বান জানান ডব্লিউএইচও প্রধান। খবর রয়টার্সের।

২০২১ সাল নাগাদ ২০০ কোটি ভ্যাকসিন বিতরণের লক্ষ্য নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার নেতৃত্বে গঠিত হয়েছে কোভ্যাপ গ্লোবাল ভ্যাকসিন ফ্যাসিলিটি। এর অন্তর্ভুক্ত হয়েছে করোনার ৯টি পরীক্ষামূলক ভ্যাকসিন। এ অবস্থায় মহামারি মোকাবিলায় বিশ্বনেতাদের তৎপরতা খতিয়ে দেখতে বৈঠকে বসে ডব্লিউএইচও।

এতে টেড্রোস আডানোম গেব্রিয়াসিস বলেন, আমাদের ভ্যাকসিন প্রয়োজন আর আশা রয়েছে, এ বছরের শেষ নাগাদ আমরা হয়তো একটি ভ্যাকসিন পেয়ে যাব।

বৈঠক শেষে বক্তব্যে ভ্যাকসিনের সমবণ্টনের বিষয়ে বিশ্বনেতাদের রাজনৈতিক প্রতিশ্রুতির ওপর গুরুত্ব দেন ডব্লিউএইচও প্রধান। তিনি বলেন, মহামারি মোকাবিলায় আমাদের একে অন্যের সহযোগিতা ও সংহতি প্রয়োজন। আমাদের সব শক্তি ব্যবহার প্রয়োজন।


এখানে শেয়ার বোতাম
  • 6
    Shares