রবিবার, জানুয়ারি ২৪

‘বঙ্গভবন থেকে গণভবন মানবপ্রাচীর’ কর্মসূচি সফল করার আহবান জানিয়েছে সিপিবি

এখানে শেয়ার বোতাম

অধিকার ডেস্ক:: পাটকল বন্ধের গণবিরোধী সিদ্ধান্ত বাতিল এবং পাট ও পাটশিল্প রক্ষায় আগামী ২০ জুলাই সকাল ১১টায় ‘বঙ্গভবন থেকে গণভবন মানবপ্রাচীর’ কর্মসূচি এবং একইসঙ্গে সব জেলা সদরে মানববন্ধন কর্মসূচি সফল করার জন্য দেশবাসীর প্রতি উদাত্ত আহ্বান জানিয়েছেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)।

শনিবার (১৮ জুলাই) এক বিবৃতিতে এই আহবান জানান, সিপিবি’র সভাপতি কমরেড মুজাহিদুল ইসলাম সেলিম ও সাধারণ সম্পাদক কমরেড মোহাম্মদ শাহ আলম।

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, করোনাভাইরাসের আঘাতে মানুষ যখন বিপর্যন্ত, তখন গণবিরোধী সরকার ২৫টি রাষ্ট্রায়ত্ত পাটকল বন্ধ করেছে। এর ফলে শুধু ২৫ হাজার শ্রমিকই নয়, পাটচাষিসহ পাটশিল্পের সঙ্গে প্রত্যক্ষ-পরোক্ষভাবে যুক্ত লাখ লাখ মানুষ ক্ষতিগ্রস্থ হবে। ক্ষতিগ্রস্থ হবে গোটা দেশ। পাটকে কেন্দ্র করে বর্তমানে দেশে-বিদেশে যে সম্ভাবনার নতুন দিগন্ত উন্মোচিত হয়েছে, তাকে সরকার গলা টিপে হত্যা করছে।

বিবৃতিতে নেতৃবৃন্দ আরও বলেন, মুক্তিযুদ্ধের পর দেশের প্রধান শিল্প পাটকলগুলো রাষ্ট্রীয়করণ করা ছিল, ৫৪-র যুক্তফ্রন্টের ২১ দফা ও ৬৯-র গণঅভ্যুত্থানে ছাত্রসমাজের ১১ দফার অন্যতম অঙ্গীকারের বাস্তবায়ন। ১৯৯২ সালে আদমজী পাটকল বন্ধ করেছিল বিএনপি-জামাত সরকার। আর এবার আওয়ামী লীগ সরকার দেশের ২৫টি রাষ্ট্রায়ত্ত পাটকল বন্ধ করে দিল। গণবিরোধী এই সিদ্ধান্তের মধ্যদিয়ে গণবিরোধী সরকার মুক্তিযুদ্ধের চেতনার সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছে। পাটকল বন্ধ তথা পাটশিল্প ধ্বংসের সরকারি উদ্যোগের বিরুদ্ধে সর্বশক্তি নিয়ে রুখে দাঁড়াতে হবে। তীব্র আন্দোলন গড়ে তুলতে হবে।

সিপিবির নেতৃবৃন্দ পাট ও পাটশিল্প রক্ষায় ২০ জুলাই যার যার অবস্থান থেকে রাজপথে নেমে আসার জন্য দেশপ্রেমিক জনতার প্রতি আহ্বান জানান।


এখানে শেয়ার বোতাম