শনিবার, মার্চ ৬
শীর্ষ সংবাদ

ফ্রান্সের সাবেক প্রেসিডেন্ট জ্যাক শিরাক আর নেই

এখানে শেয়ার বোতাম

আন্তর্জাতিক ডেস্ক :: ফ্রান্সের সাবেক প্রেসিডেন্ট জ্যাক শিরাক (৮৬) আর নেই। তাঁর জামাতার বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি এ কথা জানায়।

জ্যাক শিরাক দুই মেয়াদে ১৯৯৫ সাল থেকে ২০০৭ সাল পর্যন্ত ফ্রান্সের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন। এ ছাড়া দুই মেয়াদে দেশটির প্রধানমন্ত্রী এবং ১৮ বছর প্যারিসের মেয়র হিসেবে দায়িত্ব পালন করেন।

ফ্রান্সের নানা সংস্কার শিরাকের হাত দিয়ে হয়েছে। তিনি দেশটির প্রেসিডেন্টের মেয়াদ সাত বছর থেকে কমিয়ে পাঁচ বছর করেন। তাঁর শাসনামলে ফ্রান্স ইউরোপের একক মুদ্রানীতিতে অন্তর্ভুক্ত হয়।

দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, ক্ষমতায় থাকতেই শিরাকের মস্তিষ্কে স্বল্পমাত্রায় রক্তক্ষরণ হয়। এরপর আলঝেইমারে আক্রান্ত হয়ে স্মৃতি শক্তি কমে যায় তাঁর।

জ্যাক শিরাক বিশ্বব্যাপী তাঁর যুদ্ধ নীতির জন্য পরিচিত ছিলেন। তিনি ইরাক যুদ্ধের বিরোধী পক্ষে অবস্থান নেন। শিরাক যুদ্ধকে বলতেন ‘দুঃস্বপ্ন’।

জ্যাক শিরাকের বিরুদ্ধে দুর্নীতিরও অভিযোগ রয়েছে। বিবিসির প্রতিবেদনে বলা হয়, শিরাক প্যারিসের মেয়র হিসেবে দায়িত্ব পালনের সময় সরকারি তহবিলের অপব্যবহার করেন। ২০১১ সালে ওই ঘটনায় আদালতে দোষী সাব্যস্ত হন তিনি।


এখানে শেয়ার বোতাম