মঙ্গলবার, এপ্রিল ১৩
শীর্ষ সংবাদ

ফুলবাড়ী ট্রাজেডি দিবস আজ

এখানে শেয়ার বোতাম

দিনাজপুর প্রতিনিধি :: ফুলবাড়ী ট্রাজেডি দিবস আজ। উন্মুক্ত পদ্ধতিতে কয়লা উত্তোলনের প্রতিবাদে ২০০৬ সালের এই দিনে দিনাজপুরে আইনশৃঙ্খলা বাহিনীর গুলিতে নিহত হন তিনজন। এছাড়া আহত হয় আড়াই শতাধিক প্রতিবাদী মানুষ।এশিয়া এনার্জিকে দেশ থেকে বিতাড়িত করতে নতুন করে শপথ গ্রহণের মাধ্যমে দিনাজপুরে পালিত হয়েছে ফুলবাড়ী ট্রাজেডি দিবস। তেল, গ্যাস, খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটি এবং ফুলবাড়ী বাসী এই দিনটি ‘জাতীয় সম্পদ রক্ষা দিবস’ হিসেবে পালন করেছে ।

দিবসটি উপলক্ষে ফুলবাড়ীবাসী এবং তেল-গ্যাস-খনিজ সম্পদ বিদ্যুৎ-বন্দর জাতীয় রক্ষা কমিটি সোমবার (২৬ আগস্ট) উপজেলার সর্বত্র কালো পতাকা উত্তোলন, কালো ব্যাজ ধারন, শোক র‌্যালি এবং আইনশৃঙ্খলা বাহিনীর গুলিতে নিহত আমীন, সালেকিন ও তরিকুল স্মরণে নির্মিত বেদিতে পুস্পস্তবক অর্পণ ও শোকসভার আয়োজন করে।

সকাল ১০ টায় স্থানীয় নিমতলা মোড়ে শোকসভায় তেল, গ্যাস, খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির কেন্দ্রীয় সদস্য সচিব প্রফেসর আনু মুহাম্মদ, গণফ্রন্টের কেন্দ্রীয় সমন্বয়ক টিপু বিশ্বাস, গণসংহতির কেন্দ্রীয় সন্বয়ক জোনায়েদ সাকি, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় সদস্য রুহিন হোসেন প্রিন্স কেন্দ্রীয় কমিটির সম্পাদক মোশাররফ হোসেন নান্নু, ওয়ার্কাস পার্টির কেন্দ্রীয় সদস্য রাগিব হাসান মুন্না, ফুলবড়ী উপজেলা পরিষদের চেয়ারম্যান আমিনুল ইসলাম বাবলু, তেল-গ্যাস জাতীয় কমিটির ফুলবাড়ী শাখার সদস্য সচিব জয় প্রকাশ গুপ্তসহ কেন্দ্রীয় ও স্থানীয় নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

অপরদিকে ফুলবাড়ী ট্রাজেডি দিবস উপলক্ষে ফুলবাড়ী সম্বিলিত পেশাজীবী সংগঠনের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে বক্তৃতা করেন ফুলবাড়ী পৌর মেয়র মর্তুজা সরকার মানিক, পেশাজীবী সংগঠনের সদস্য সচিব শেখ সাব্বির আলী ও গোলাফ্ফর হোসেন প্রমুখ।

দুটি সভাতেই বক্তারা অবিলম্বে ফুলবাড়ী সম্পদিত ৬ দফা চুক্তি বাস্তবায়নের জন্য সরকারের প্রতি আহবান জানান। অন্যথায় গণআন্দোলনের মাধ্যমে ৬ দফা চুক্তি বাস্তবায়ন করা হবে বলে সরকারকে হুঁশিয়ারি করেন। সেই সাথে এশিয়া এনার্জিকে দেশ থেকে বিতাড়িত করতে নতুন করে শপথ গ্রহণ করা হয়।

এর আগে সকাল নয়টার দিকে বিভিন্ন সংগঠন পদযাত্রা বের করে শহীদ বেদিতে গিয়ে পুস্পস্তবক অর্পণ করেন। এদিকে দিনটি উপলক্ষে ফুলবাড়ী পৌর শহরে সব দোকানপাট বন্ধ করে হাজার হাজার জনতা র‌্যালিতে অংশগ্রহণ করে।


এখানে শেয়ার বোতাম