শনিবার, ডিসেম্বর ৫

ফিফার সভাপতির বিরুদ্ধে ফৌজদারি মামলা

ফিফার সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো
এখানে শেয়ার বোতাম

অধিকার ডেস্ক:: আন্তর্জাতিক ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফার সভাপতি জিয়ান্নি ইনফান্তিনোর বিরুদ্ধে ফৌজদারি মামলার আইনি প্রক্রিয়া শুরু হয়েছে। একই সাথে সুইস অ‌্যাটর্নি জেনারেল মিচেল লাউবার বিরুদ্ধেও আইনি প্রক্রিয়া শুরু হয়েছে।

এই দুই পক্ষের মধ‌্যে একটি বৈঠকে কেন্দ্র করে আপত্তি তুলেছে সুইস প্রসিকিউটর স্টেফান কেলার। প্রাথমিকভাবে জানা গেছে, ২০১৭ সালে জুনে বার্নের এক হোটেলে জিয়ান্নি ইনফান্তিনোর সঙ্গে গোপনে বৈঠক করেছেন লাওব। নিজেদের বৈঠকে কি আলোচনা হয়েছিল, এর কিছুই জানাননি তারা। পরবর্তীতে তাদের জিজ্ঞেস করা হলেও জানান, বৈঠক সম্পর্কে কিছুই মনে নেই তাদের। গত ১৫ মাসের মধ‌্যে ফিফা সভাপতি ও লাওবের মধ‌্যে তিনটি বৈঠক হয়। সেই গোপনীয়তা নিয়েই প্রশ্ন তুলেছেন সুইস প্রসিকিউটর স্টেফান কেলার।

এদিকে বেআইনি কর্মকাণ্ডের প্রমাণ থাকার অভিযোগে গত সপ্তাহে পদত‌্যাগ করেন অ‌্যাটর্নি জেনারেল মাইকেল লাওব। আলাদত জানায়, ফিফার দুর্নীতির তদন্তে সত‌্যকে আড়াল করে ফিফা সভাপতিকে বাঁচানোর চেষ্টা করেছেন লাওব। সেখানে জিয়ান্নি ইনফান্তিনোর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগও তোলা হয়। যদিও নিজের দিকে ওঠা যাবতীয় অভিযোগ অস্বীকার করেছেন ফিফা সভাপতি। জোর দিয়ে জানিয়েছেন, কোনোরকম অন‌্যায় করেননি তিনি।

২০১৬ সালে ফিফা সভাপতি নির্বাচিত হন ইনফান্তিনো। দুর্নীতিগ্রস্ত স্লেফ ব্লাটারের আসনে বসেন তিনি। দায়িত্ব নিয়ে ইনফান্তিনো ফুটবলকে দুর্নীতিমুক্ত করার দাবি তুলেছিলেন। এখন তার বিরুদ্ধেই উঠেছে দুর্নীতির অভিযোগ।


এখানে শেয়ার বোতাম