বুধবার, জানুয়ারি ২০

ফাইজার-বায়োএনটেকের ভ্যাকসিন ব্যবহারের অনুমোদন দিল যুক্তরাজ্য

এখানে শেয়ার বোতাম
  • 9
    Shares

অধিকার ডেস্ক:: বিশ্বের প্রথম দেশ হিসেবে মার্কিন প্রতিষ্ঠান ফাইজার ও জার্মানির বায়োএনটেকের তৈরি করোনা ভ্যাকসিন ব্যবহারের অনুমোদন দিলো যুক্তরাজ্য।

আগামী সপ্তাহের শুরু থেকেই দেশটিতে ভ্যাকসিন প্রয়োগ শুরু হবে।

যুক্তরাজ্যের টিকা দেখভালের দায়িত্বে থাকা মেডিসিনস অ্যান্ড হেলথকেয়ার প্রোডাক্টস রেগুলেটরি এজেন্সি এমএইচআরএ জানায়, করোনা প্রতিরোধে ৯৫ শতাংশ কার্যকর ফাইজারের ভ্যাকসিন ব্যবহারের জন্য নিরাপদ। যুক্তরাজ্য এরই মধ্যে ভ্যাকসিনের চার কোটি ডোজের জন্য চুক্তি করেছে। এতে দুটি করে ডোজ নিলে দুই কোটি মানুষ ভ্যাকসিন নিতে পারবে।শিগগিরই প্রায় এক কোটি ভ্যাকসিন যুক্তরাজ্যে ব্যাপকভাবে পাওয়া যাবে।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, ফাইজার বা বায়োএনটেকের করোনার টিকা ব্যবহারে অনুমোদন দিতে মেডিসিনস অ্যান্ড হেলথকেয়ার প্রোডাক্টস রেগুলেটরি এজেন্সির (এমএইচআরএ) সুপারিশ আজ গ্রহণ করা হয়েছে। তবে টিকার দেয়ার ক্ষেত্রে ঝুঁকিপূর্ণদের বেশি অগ্রাধিকার দেয়া হবে।

ফাইজারের প্রধান নির্বাহী বলেন, করোনা মহামারীর বিরুদ্ধে লড়াইয়ে ব্রিটেনের এই অনুমোদন ঐতিহাসিক ঘটনা। বিজ্ঞান বিজয়ী হবে, এমন ঘোষণা দেয়ার পর থেকে আমরা কাজ করে আসছি।

কোম্পানিটি জানায়, আসছে দিনগুলোর যে কোনো সময় করোনার প্রথম ডোজ আসবে। যুক্তরাজ্য চার কোটি ডোজ কিনেছে। চূড়ান্ত পরীক্ষায় এই টিকার ৯৫ শতাংশ কার্যকারিতা দেখা গেছে।


এখানে শেয়ার বোতাম
  • 9
    Shares